আশুলিয়ায় বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে শ্রমিকদের মানববন্ধন

প্রকাশিত: ৯:০৬ অপরাহ্ণ, মে ১১, ২০২০
86 Views

নিজস্ব প্রতিবেদক: ঢাকার আশুলিয়ায় বন্ধ কারখানা খুলে দেওয়া ও চাকরিতে পুনর্বহালের দাবিতে প্রতীকী অনশন, বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে হ্যাং টং বিডি লিমিটেড নামের একটি কারখানার ছাঁটাইকৃত শ্রমিকরা।

সোমবার (১১ মে) দুপুরে নবীনগর চন্দ্রা মহাসড়কের আশুলিয়া থানা সংলগ্ন আশুলিয়া প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

শ্রমিকরা জানান, ওই কারখানায় ৩৫০ জন শ্রমিক কাজ করে আসছিলেন। গত ২৫ মার্চ করোনা মহামারির কারণে কারখানাটি বন্ধ ঘোষণা করেন কারখানা কর্তৃপক্ষ। পরে ২৭ এপ্রিল চলতি মাসের ১৪ দিনের বেতন  পরিশোধ করে আবার কারখানার গেইটে বন্ধের নোটিশ লাগিয়ে দেওয়া হয় এবং শ্রমিকদের মৌখিকভাবে ছাঁটাইয়ের ঘোষণা দেওয়া হয়। পরে সোমবার (১১মে) দুপুরে চাকরিতে পুনর্বহাল ও বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে আশুলিয়া প্রেসক্লাবের সামনে প্রতীকী অনশন ও বিক্ষোভ করেন শ্রমিকরা। এসময় ছাঁটাইকৃত শ্রমিকদের পুনর্বহালের দাবি জানান শ্রমিকরা।

এদিকে সোমবার (১১ মে) সকালে ধামরাইয়ের ডাউটিয়া এলাকার ‘আরুগাস ম্যাটাল প্রাইভেট লিমিটেড’ নামের একটি ব্যাটারি কারখানার শতাধিক শ্রমিক কারখানাটির সামনে বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেন।

এ বিষয়ে কারখানাটির প্রশাসন বিভাগের কর্মকর্তা আব্দুল হালিমের সাথে বেশ কয়েকবার যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি।

বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিকলীগ এর সাংগঠনিক সম্পাদক সরোয়ার হোসেন বলেন, এর আগে আন্দোলনের সময় শিল্প পুলিশ, শ্রমিক ও কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আমরা আলোচনা করে শ্রমিকদের বাসায় ফিরিয়েছিলাম। সেই আশ্বাসের ভিত্তিতে আজ ১১ মে কারখানার সামনে গেলে কারখানা কর্তৃপক্ষ যোগাযোগ করেনি। পরে আবার বিক্ষোভ করে শ্রমিকরা। তবে আমরা কারখানা কর্তৃপক্ষের সাথে কথা বলার চেষ্টা করছি বকেয়া বেতন পরিশোধের ব্যাপারে।