নকলায় বিনামুল্যে মাসকালাই বীজ ও রাসায়নিক সার বিতরণ

প্রকাশিত: ৮:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২০
168 Views

মো. মোশারফ হোসাইন, শেরপুর প্রতিনিধি:

শেরপুর জেলার নকলা উপজেলায় খরিপ-২ মৌসুমে উপজেলায় মাসকালাই উৎপাদন বৃদ্ধির লক্ষে ২০২০-২০২১ অর্থ বছরের প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র প্রান্তিক ৩০০ কৃষকের মাঝে বিনামূল্যে মাসকালাই বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। সোমবার দুপুরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নকলা উপজেলা কৃষি অফিসের আয়োজনে এক বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে এসব সার বীজ বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাহিদুর রহমান।

এ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপজেলা চেয়ারম্যান শাহ মো. বোরহান উদ্দিন এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ, উপজেলা ভাইস চেয়ারম্যান মোহাম্মদ সারোয়ার আলম তালুকদার, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাস, অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ রোকসানা নাসরিন। তাছাড়া কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ শেখ ফজলুল হক মনি, উপজেলা কৃষক লীগের আহবায়ক আলমগীর আজাদ, সাংগঠনিক সম্পাদক আব্দুল মন্নাফ খানসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। এসময় উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক খলিলুর রহমানসহ আওয়ামী লীগ ও যুবলীগের বিভিন্ন স্তরের নেতাকর্মী, উপজেলা কৃষি অফিসে কর্মরত বিভিন্ন স্তরের কর্মকর্তা, স্থানীয় গন্যমান্য, বিভিন্ন গনমাধ্যমের সাংবাদিক ও বিভিন্ন এলাকা থেকে আগত সুবিধাভোগী কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাস জানান, প্রতি কৃষকের মাঝে প্রতি বিঘা জমিতে মাসকলাই আবাদের জন্য ৫ কেজি করে মাসকলাই বীজ, ১০ কেজি করে ডাই এমোনিয়াম ফসফেট (ডি.এ.পি) ও ৫ কেজি করে মিউরেট অব পটাশ (এম.ও.পি) সার বিতরণ করা হয়। যার আর্থিক মূল্য ৬৮৫ টাকার সমান। এ হিসাব মতে উপজেলার উপকারভোগী ৩০০ কৃষকরে মাঝে মোট ২ লাখ ৫ হাজার ৫০০ টাকার আর্থিক মূল্যের সমান বীজ ও সার বিতরণ করা হয়। ৩০০ উপকারভোগী কৃষকের মধ্যে চন্দ্রকোনা ইউনিয়নের ১৭০ জন, চর অষ্টধর ইউনিয়নের ৯০ জন, ও পাঠাকাটা ইউনিয়নের ৪০ জন কৃষক।