মুজিব শতবর্ষ উপলক্ষে দ্যা নিউ স্টার ২৪.কম এর স্পেশাল পর্ব ধারা- ৩০।

প্রকাশিত: ৯:০৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২০
164 Views

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতাউত্তর বাংলাদেশে প্রথম সরকারের মাত্র সাড়ে তিন বছরের সংক্ষিপ্ত সময়টুকু নেতৃত্ব দিয়েছিলেন। শূণ্য থেকে শুরু করে তাঁর সরকারকে যুদ্ধ বিধ্বস্ত একটি দেশের অগণিত সমস্যার মোকাবিলা করতে হয়েছিল। বঙ্গবন্ধুর নেতৃত্বে গুরুত্বপূর্ণ সকল ক্ষেত্রে রাষ্ট্র এবং জাতিগঠন কার্যক্রম শুরু হয়। আইন শৃঙ্খলা পুনঃপ্রতিষ্ঠা, অবৈধ অস্ত্র উদ্ধার, মুক্তিযোদ্ধাদের পুনর্বাসন, যোগাযোগ ব্যবস্থা পুনঃনির্মাণ, মুক্তিযুদ্ধ-বিরোধীদের জনরোষ থেকে রক্ষা করা এবং সবচাইতে গুরুত্বপূর্ণ হলো লক্ষ লক্ষ ক্ষুধার্ত মানুষের জন্য খাদ্য সংগ্রহ করা এবং আরো অনেক সমস্যার সমাধান তাঁর সরকারের সামনে সুবিশাল চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল।

ফলে দেশে একটি চরম নাজুক পরিস্থিতি সৃষ্টি হয়। আইন শৃঙ্খলা পরিস্থিতির দ্রুত অবনতি ঘটতে থাকে এবং জনগণের মধ্যে হতাশা দেখা দেয়। সর্বোপরি দেশে দুর্ভিক্ষ (১৯৭৪) দেখা দেয় এবং হাজার হাজার লোক মৃত্যুবরণ করে। শেখ মুজিব প্রথমে রক্ষীবাহিনী নামে একটি বিশেষ নিরাপত্তা বাহিনী গঠন করে পরিস্থিতি মোকাবেলার চেষ্টা করেন। নিজের জনমোহিনী ভাবমূর্তিকে আশ্রয় করে তিনি এরপর বাকশাল নামে দেশে একদলীয় শাসন কায়েম করেন এবং শাসনতন্ত্রে যেসব মৌলিক অধিকারের নিশ্চয়তা বিধান করা হয়েছে সেগুলি খর্ব করেন। পরিণামে শেখ মুজিব অনেকটা জনবিচ্ছিন্ন হয়ে পড়েন এবং সকল মহলের সমালোচনার লক্ষ্যে পরিণত হন। এরকম একটা অস্থিতিশীল অবস্থার সুযোগ নিয়ে একদল সংক্ষুব্ধ সেনাসদস্য ১৯৭৫ সালের ১৫ আগস্ট তাঁকে এবং পরিবারের অন্য যেসব সদস্য তাঁর বাড়িতে অবস্থান করছিলেন তাদের সবাইকে হত্যা করে।

অবশেষে বাংলার পূব আকাশে পরিপূর্ণ এক সূর্য হিসেবে আবির্ভূত হয়, বাঙালি অর্জন করে মুক্তি। স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু আজ নেই, কিন্তু সে সূর্যের প্রখরতা আগের চেয়েও বেড়েছে অনেকগুণ। তাঁর অবস্থান এখন মধ্যগগণে। সেই সূর্যের প্রখরতা নিয়েই বাঙালি জাতি আজ এগিয়ে চলেছে সামনের দিকে। বঙ্গবন্ধু তার মহান স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করছি, তার প্রতি রয়েছে আমাদের অসীম ভালোবাসা।

 

“জয় বাংলা, জয় বঙ্গবন্ধু বাংলাদেশ দীর্ঘজীবী হোক” !

দ্যা নিউ স্টার ২৪.কম

বার্তা সম্পাদক, মোঃ আরিফুল ইসলাম