৫ দিন পায়ে হেটে ৩ জেলায় সচেতনতামূলক কার্যক্রমে অংশ গ্রহনের লক্ষে ২য় দিনে নকলায় ২ রোভার

প্রকাশিত: ১২:৪৮ অপরাহ্ণ, নভেম্বর ৩, ২০২০
43 Views

মো. মোশারফ হোসাইন, নকলা (শেরপুর) প্রতিনিধি:

৫ দিন পায়ে হেটে শেরপুর, জামালপুর ও ময়মনসিংহ এ ৩ জেলার বিভিন্ন উপজেলায় বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রমে অংশ গ্রহনের লক্ষে পরিভ্রমণের দ্বিতীয় দিনে তথা ২ নভেম্বর সোমবার দুপুরের দিকে শেরপুর জেলার নকলা উপজেলায় পৌঁছেছেন বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের ময়মনসিংহ ও জামালপুর জেলার ২ জন রোভার। রোভাররা হলেন, ময়মনসিংহ জেলার মুক্ত স্কাউট গ্রুপের সিনিয়র রোভার মেট সেবা স্তরের বিশ্বজিৎ মন্ডল ও জামালপুর জেলার মেলান্দহ উপজেলার মুক্ত রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভার মেট  সেবা স্তরের মো. শাকিল খান।

জানা গেছে, পহেলা নভেম্বর রোববার হতে ৫ নভেম্বর বৃহস্পতিবার এ ৫ দিনে ১৫০ কিলোমিটার পথ পায়ে হেঁটে পরিভ্রমণ করবেন তাঁরা। পরিভ্রমণকালে তাঁরা ‘নিরাপদ সড়ক চাই’, ‘গাছ লাগান পরিবেশ বাঁচান’ ও ‘আসুন মাদক মুক্ত দেশ গড়ি’ এমন বিভিন্ন শ্লোগান গায়ে জড়িয়ে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রমে তাঁরা অংশ গ্রহন করবেন। এছাড়াও ইভটিজিং এর কুফল, এ সম্পর্কে সচেতনতা সৃষ্টি, করোনা ভাইরাস (কোভিট-১৯) সংক্রমণ প্রতিরোধে সচেতনতা সৃষ্টি, নিয়মিত স্যানিটাইজার ও সাবান ব্যবহার করা ও মাস্ক ছাড়া বাহিরে বেড় না হতে জনগনকে সচেতন করাসহ বিভিন্ন সামাজিক কাজে তাঁরা অংশগ্রহন করবেন বলে জানিয়েছেন পরিভ্রমণকারী রোভার দলনেতা বিশ্বজি মন্ডল ও সহকারি দলনেতা মো. শাকিল খান। তাঁরা জানান, ৫ দিন ব্যাপী এ কার্যক্রমে তাঁরা ময়মনসিংহ জেলা রোভার ভবন থেকে তারাকান্দা, ফুলপুর, নকলা, নালিতাবাড়ি, শেরপুর, জামালপুর, নান্দিনা হয়ে আঞ্চলিক স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র মুক্তাগাছা পর্যন্ত পায়ে হেঁটে পরিভ্রমণ করবেন।

এ উপলক্ষে পরিভ্রমণকারী দলের কার্যক্রম উদ্বোধন ঘোষণা করেন প্রধান অতিথি বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সাধারণ সম্পাদক এ.কে.এম সামসু জামান। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছলেন- কমিশনার প্রফেসর শাহ মো. জিয়াউল হক, কোষাধ্যক্ষ মো. সাইফুল ইসলাম, জেলা স্কাউট লিডার মো. রুহুল আমিন, সাবেক জেলা স্কাউট লিডার এস.এম মোকারম হোসেন সরকার ও রোভার সোহাগ মিয়া প্রমুখ।

পরিভ্রমণ পথে তাঁরা বিভিন্ন গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থান, শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন এলাকার গুরুত্বপূর্ণ স্থান ও স্থাপনা, সরকারি-বেসরকারি অফিস ইত্যাদি পরিদর্শন করবেন এবং গণ্যমান্য ও প্রয়োজণীয় দপ্তর প্রধানদের সাথে সৌজন্য সাক্ষাত করবেন। এর অংশ হিসেবে ২ নভেম্বর সোমবার দুপুরের দিকে শেরপুর জেলার নকলা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কাউছার আহাম্মেদ-এর অফিসে গিয়ে সৌজন্য স্বাক্ষাত করেন তাঁরা। এসময় নকলা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের ক্রীড়া শিক্ষক আবু রায়হান, শিক্ষক সাংবাদিক মো. মোশারফ হোসাইন ও সাংবাদিক নাহিদুল ইসলাম রিজনসহ অনেকে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রোভার স্কাউটসের সর্বোচ্চ সম্মান ‘প্রেসিডেন্ট’স রোভার স্কাউট এ্যাওয়ার্ড’ প্রাপ্তির লক্ষ্যে তাদেরকে পরিভ্রমণ ব্যাজ অর্জন করতে এ কার্যক্রম সম্পন্ন করতে হচ্ছে; যা স্কাউটিংয়ের ভাষায় র‌্যাম্বলিং বা পরিভ্রমণ নামে পরিচিত।