শেরপুরের নকলায় জেল হত্যা দিবস পালন

প্রকাশিত: ১২:৩৩ পূর্বাহ্ণ, নভেম্বর ৪, ২০২০
172 Views

মো. মোশারফ হোসাইন, শেরপুর প্রতিনিধি:

শেরপুর জেলার নকলা উপজেলায় যথাযোগ্য মর্যাদায় শোকাবহ জেলহত্যা দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে ৩ নভেম্বর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে ও আয়োজনে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির অংশ হিসেবে বিকেলে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আম্বিয়া খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ্। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফেরদৌসুর রহমান জুয়েল, যুগ্ম সাধারণ সম্পাদক ও পৌর মেয়র হাফিজুর রহমান লিটন, যুগ্ম সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, বিজ্ঞান-প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও বানেশ্বরদী ইউপির চেয়ারম্যান মাজহারুল আনোয়ার মহব্বত, উপজেলা কৃষক লীগের আহ্বায়ক আলমগীর আজাদ, উপজেলা যুবলীগের আহ্বায়ক রফিকুল ইসলাম সোহেল, উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শ্যামল সূত্র ধর, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মুজিবুল আজাদ ডেভিড প্রমুখ। এসময় উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

তাছাড়া কর্মসূচির অংশ হিসেবে এদিন সকালে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, জাতীয় চার নেতার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি তাদের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, কালো ব্যাজ ধারন, অস্থায়ী কার্যালয়ের সামনে জাতীয় পতাকাসহ দলীয় ও কালো পতাকা উত্তোলন করা হয়। সব শেষে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার রুহের মাগফেরাত কামনায় এবং দেশ ও জাতির কল্যাণে বিশেষ মোনাজাত করা হয়।

উল্লেখ্য, ১৯৭৫ সালের ১৫ আগষ্ট রাতে কিছু বিপথগামী সেনা কর্মকর্তা বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে নির্মম ভাবে হত্যা করে। এ গঠনার মাত্র আড়াই মাসের মাথায় তথা ৩ নভেম্বর জাতীয় চার নেতা- সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, ক্যাপ্টেন মনসুর আলী ও এ.এইচ.এম কামরুজ্জামানকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের ভিতরে নির্মমভাবে হত্যা করা হয়। জাতীয় চার নেতার স্মরণে দেশের জনগণ ৩ নভেম্বর তারিখটিকে জেল হত্যা দিবস হিসেবে পালন করে আসছেন।