নকলায় বিজয়ের মাসকে সামনে রেখে পরিষ্কার হচ্ছে মুক্তিযোদ্ধাদের নাম ফলক

প্রকাশিত: ১২:৪২ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০২০
207 Views
মো. মোশারফ হোসাইন, শেরপুর প্রতিনিধি:

শেরপুর জেলার নকলা উপজেলায় মহান বিজয় দিবসকে সামনে রেখে বিডি ক্লিন নকলা-এর উদ্যোগে উপজেলার বিভিন্ন এলাকায় স্থাপিত বীর মুক্তিযোদ্ধাদের নাম ফলক ও এর আশপাশ পরিষ্কার পরিচ্ছন্ন কর্মসূচি শুরু হয়েছে। এর অংশ হিসেবে ‘বিজয়ের মাসের অঙ্গীকার, নকলা হবে পরিষ্কার’ এ শ্লোগানকে ধারন করে ৮ নভেম্বর রবিবার পৌর এলাকার রিহিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে স্থাপিত বীর মুক্তিযোদ্ধাদের নাম ফলক ও এর আশপাশ এলাকায় পরিষ্কার পরিচ্ছন্ন কর্মসূচি পরিচালনার মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করা হয়।

বিডি ক্লিন নকলা টিমের সমন্বয়ক আব্দুল্লাহ আল আমিনের সভাপতিত্বে পরিচালিত এ পরিচ্ছন্ন কর্মসূচিটি উদ্বোধন করেন প্রধান অতিথি সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কাউছার আহাম্মেদ। উদ্বোধন ঘোষনা করার আগে তিনি বিডি ক্লিনের সার্বিক সফলতা কামনায় সকল সদস্যদের উদ্দেশ্যে দিক নির্দেশনা মূলক বক্তব্য দেওয়ার পরে বিডি ক্লিনের নির্ধারিত শপথ বাক্য পাঠ করান।

এসময় অন্যান্যদের মধ্যে স্থানীয় বীর মুক্তিযোদ্ধা সাহেব আলী, বীর মুক্তিযোদ্ধা কফিল উদ্দিন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আজাহারুল ইসলাম, উপজেলা ভূমি অফিসের সার্টিফিকেট পেশকার রাশেদুল কিবরিয়া, নকলা প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক খন্দকার জসিম উদ্দিন মিন্টু, প্রচার-প্রকাশনা বিষয়ক সম্পাদক মো. নুর হোসাইন, সদস্য মো. মোশারফ হোসাইন, মো. নাহিদুল ইসলাম রিজন, বিডি ক্লিন নকলা টিমের সহ-সমন্বয়ক আসাদুজ্জামান সৌরভ, সহকারী উপসমন্বয়ক (মিডিয়া এন্ড আইটি) ফজলে রাব্বী রাজন, সহকারী উপসমন্বয়ক (লজিস্টিক) মকিব হোসেন মামুন, মিডিয়া মডারেটর মো. আরিফ মিয়া, লজিস্টিক মডারেটর মোকছেদুল মমিন, সদস্য আরিফ রব্বানী, ফুয়াদ রহমান ফাহিম, মো. রামিম, ইমাম হাসান সাব্বির, শাহরিয়ার ইসলাম, ইমতিয়াজ আহম্মেদ, বিডি ক্লিন নকলা টিমের অন্যান্য সদস্য ও শুভাকাঙ্খীসহ এলাকার বিভিন্ন বয়স ও শ্রেণীর অনেকে এ পরিচ্ছন্ন কর্মসূচিতে অংশ নেন।

বিডি ক্লিন নকলা’র সমন্বয়ক আব্দুল্লাহ আল আমিন বলেন- আমাদের দেশ ও জাতির প্রতি বাঙালিদের আত্মত্যাগকে শ্রদ্ধা জানাতে ১৬ ডিসেম্বরকে মহান বিজয় দিবস হিসেবে পালন করা হয়। বীর মুক্তিযোদ্ধাদেরকে বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের কাছে পরিচিত করতে বা অমর করে রাখতে বিভিন্ন এলাকার শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বীর মুক্তিযোদ্ধাদের স্মরেণ তাদের নামের তালিকা বা নাম ফলক নির্মাণ করা হয়েছে। তবে বিভিন্ন স্থানে নির্মিত এসব নাম ফলক প্রায় সারা বছর অযতেœ পড়ে থাকতে দেখা যায়। তাই বিডি ক্লিন নকলা টিমের পক্ষ থেকে এসকল নাম ফলেকের পবিত্রতা রক্ষায় জনসচেতনতা বাড়াতে বীর মুক্তিযোদ্ধাদের নাম ফলক ও এর আশপাশ এলাকায় পরিচ্ছন্ন কর্মসূচি পালনের পরিকল্পনা হাতে নেওয়া হয়। এর ধারাবাহিকতায় রবিবার পৌর এলাকার রিহিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে স্থাপিত বীর মুক্তিযোদ্ধাদের নাম ফলক ও এর আশপাশ এলাকা পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়। ১৬ ডিসেম্বর তথা মহান বিজয় দিবসের আগেই পর্যায়ক্রমে উপজেলার সকল বীর মুক্তিযোদ্ধাদের নাম ফলক ও এর আশপাশ পরিষ্কার পরিচ্ছন্ন করা হবে বলে তিনি জানান।

বিডি ক্লিন সংশ্লিষ্ট সকলের আহবান- ‘আসুন বীর মুক্তিযোদ্ধাদের স্মরেণ ও তাদের সম্মানে নির্মিত নাম ফলকের পবিত্রতা রক্ষা করি, নিজেকে বদলাই, বদলাই যেখানে সেখানে ময়লা অবর্জনা ফেলার বদঅভ্যাস, নিজের আশপাশ পরিস্কার পরিচ্ছন্ন রাখার মধ্যদিয়ে নিজে ভালো থাকি ও অন্যদেরকে ভালো রাখি’।