হংকংয়ের বিক্ষোভকারীদের রক্ষায় মার্কিন সিনেটে বিল পাস

প্রকাশিত: ৪:৫৩ অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০১৯
0Shares

হংকংয়ে চলমান বিক্ষোভ কঠোরভাবে দমন করতে শুরু করেছে সরকার। এদিকে  বিক্ষোভকারীদের সুরক্ষা দিতে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট একটি বিল পাস করেছে। চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে গত জুন থেকে শুরু হওয়া বিক্ষোভ সাম্প্রতিক সপ্তাহগুলোতে সহিংস আকার ধারণ করার এমন পদক্ষেপ নিলো যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (১৯ নভেম্বর) মার্কিন সিনেটে ‘দ্য হংকং হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি অ্যাক্ট’ নামের বিলটি পাস হয়। বিলটি পাসের জন্য এখন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাঠানো হবে। উভয় কক্ষে বিলটি পাসের পর সেটি আইনে পরিণত করতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুমোদন লাগবে।

নতুন এই বিলটি পাসের পাশাপাশি মার্কিন সিনেটে আরও একটি পাস হয়েছে। ‍ওই  বিলে বলা হয়েছে, এখন থেকে হংকং পুলিশের কাছে কাঁদানে গ্যাস, পিপার স্প্রে, রাবার বুলেটসহ অন্যান্য গোলাবারুদ রপ্তানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপিত হবে। তবে সিনেটে পাস হলেও হোয়াইট হাউজ এখনও এ নিয়ে কোনও মন্তব্য করেনি।

নতুন বিলটিতে প্রেসিডেন্ট ট্রাম্প স্বাক্ষর করবেন কিনা সে বিষয়েও কোনও কিছু জানায়নি হোয়াইট হাউজের কর্মকর্তারা। মার্কিন একজন শীর্ষ কর্মকর্তা জানান, প্রেসিডেন্ট ট্রাম্প বিলটিতে স্বাক্ষর করবেন কিনা সে বিষয়ে এখোনও কোনও সিদ্ধান্ত হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, বিলটি ট্রাম্পের কাছে গেলে তার সঙ্গে উপদেষ্টাদের বিতর্ক তৈরি হবে। কেননা ট্রাম্প যদি বিলটিতে সম্মতি দেন, তাহলে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের চলমান বাণিজ্য আলোচনা বন্ধ হওয়ার সম্ভাবনাই বেশি।