নান্দাইল উপজেলা ব্ল্যাড ডোনেট সোসাইটির ব্লাড ক্যাম্পেইন সম্পন্ন

প্রকাশিত: ৫:০৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১৬, ২০১৯
0Shares

‘‘রক্ত দিবো বাঁচাবো প্রাণ, স্বেচ্ছায় করবো রক্ত দান” এ শ্লোগানকে সামনে রেখে নান্দাইল উপজেলা ব্ল্যাড ডোনেট সোসাইটি উদ্যোগে ফ্রি ব্লাড ক্যাম্পেইন করা হয়েছে।

সোমবার (১৬ ই ডিসেম্বর ২০১৯) সকাল ৯ ঘটিকা হতে বিকাল ৪ ঘটিকা পর্যন্ত প্রায় ৫০০ শত মানুষের রক্ত পরীক্ষা করা সম্ভব হয়েছে নান্দাইলের ৬ নং রাজগাতী ইউনিয়নের উলুহাটি শিমুলতলা বাজারে ফ্রি ক্যাম্পেইন শুরু করেন সংগঠনের নেতৃবৃন্দ। আবহমানকাল ধরে মানবদেহের জন্য রক্তদান এবং রক্ত গ্রহণের ব্যবহার চলছে। সৃষ্টির সেরা জীব হিসেবে মানুষের মহামূল্যবান জীবন ও দেহ সুরায় রক্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অপরিহার্য তরল উপাদান।

নান্দাইল উপজেলা ব্ল্যাড ডোনেট সোসাইটি (স্বেচ্ছাসেবী সংগঠনটি) ২০১৮ সালের মে মাসে প্রতিষ্ঠিত হয়েছে। বর্তমানে ৫২০ জন সদস্য নিয়ে প্রায় প্রতিদিনেই ঢাকা সহ বিভিন্ন হাসপাতালে সংগঠনের স্বেচ্ছাসেবীদের উদ্যোগে চলছে ফ্রি রক্তদান।

সংগঠনের পরিচালক ইঞ্জিনিয়ার মোঃ সুমনের সাথে ক্রাইম বিডি ফোনালাপে জানান, আমাদের সংগঠনের ৫২০ জন সদস্য সবাই নিরলস ভাবে রক্তদান ও রক্ত সংগ্রহে কাজ করে যাচ্ছে। সংগঠনটি উপজেলা সহ বিভিন্ন স্থানে ব্যাপক প্রচারের কারণে আমরা রক্ত দিতে হিমসিম খাচ্ছি। তাই নান্দাইলের বিভিন্ন কলেজ, বাজারে গিয়ে ১৮ বছরের উর্দ্বে শিক্ষার্থীদের রক্ত বিনা মূল্যে পরীক্ষা করে ব্লাড ডোনার সংগ্রহ করছি। এতে আমরা অনেক সারা পাচ্ছি সেজন্য আমরা উৎসাহিত হচ্ছি।

রক্ত গ্রহণকারী রোগীর প্রতিবেশি লিমন ক্রাইম বিডি কে জানান, রক্তশূন্যতা একজন মহিলার জন্য রক্তের প্রয়োজন হলে নান্দাইল উপজেলা ব্ল্যাড ডোনেট সোসাইটির সদস্যদের সাথে যোগাযোগ করা হলে সংগঠনের নেতৃবৃন্দ তরিৎ গতিতে রক্ত সংগ্রহ করে মহিলার জীবন রক্ষা করেন। এরপর থেকে রোগীর প্রতিবেশি একজন ডোনার হয়েছেন।

ব্লাড গ্রুপ ক্যাম্পেইনে সহযোগিতা করেন, কবির হোসেন মামুন, কাইয়ুম হাসান, রকি বর্মন, পাবেল,রবিন, নাদিম, সাত্তার, আন্না, সায়িম, হামিম, আসাদ, আবু বাক্কার, শাহ্আলম, সুমন, আউয়াল, আমিনুল, হৃদয়, আল মামুন, উমর শরীফ, হাসান, আহম্মদ, রিপন, মুরাদ, ফয়সাল, মাহাবুব, সাংবাদিক শফিক নিশি, সালমা,মুন্নি, তন্নি, সাথী, সহ সংগঠনের প্রমুখ নেতৃবৃন্দ।