জ্বিন আতঙ্কে  ২২ শ্রমিক অসুস্থ!

সাভারে জ্বিন আতঙ্কে ২২ পোশাক শ্রমিক অসুস্থ্য!

প্রকাশিত: ৪:৫০ অপরাহ্ণ, জুলাই ৩, ২০২১
0Shares

সাভার প্রতিনিধি :

সাভারের আশুলিয়ায় একটি পোশাক কারখানায় জ্বিন আতঙ্কে  ২২ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। শ্রমিকদের দাবি ওয়াশরুম থেকে ফিরে এসেই সবাই অসুস্থ্য হয়ে পড়েছেন। তাদের উদ্ধার করে স্থানীয় হাবিব ক্লিনিক ও নারী শিশু স্বাস্থ্য কেন্দ্রে পাঠানো হয়েছে।

শনিবার (৩ জুলাই) বেলা সাড়ে ১১ টার দিকে আশুলিয়ার পলাশবাড়ী এলাকার ডংলিয়ান ফ্যাশন বিডি লিমিটেড কারখানায় এই ঘটনা ঘটে। এ ঘটনায় অন্যান্য শ্রমিকরা ভয়ে কারখানা থেকে বাসায় চলে গেছেন।

শ্রমিকরা জানায়, বেলা ১১ টার দিকে এক শ্রমিক প্রকৃতির ডাকে সাড়া দিতে কারখানার ফ্লোরের একটি শৌচাগারে যায়। সেখান থেকে ফিরে এসে তিনি জ্ঞান হারিয়ে ফেলেন। পরবর্তীতে আরো দুই-একজন ওই শৌচাগারে গেলে তারাও জ্ঞান হারিয়ে ফেলেন। এই ঘটনা ছড়িয়ে পড়লে আতঙ্কে আরও ১২ থেকে ১৫ জনসহ মোট ২২ জন অসুস্থ হয়ে পড়েন। পরে তাদের উদ্ধার করে স্থানীয় ক্লিনিকে নেওয়া হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক জানান, গত রমজান মাস থেকে কারখার ওই ফ্লোরে এই জ্বিন আতঙ্ক বিরাজ করছে। এর আগেও দুই একজন এমন অসুস্থ্য হয়ে পড়েছিলেন। কিন্তু আজ তো অনেক অসুস্থ্য হয়ে পড়েছেন। সব শ্রমিক আতঙ্কে রয়েছে।

কারখানার এইচ আর এডমিন ম্যানেজার রফিকুল ইসলাম জানান, কারখানায় এ ধরনের র্ঘটনা ঘটেছে। তারা জ্বিন আতঙ্কে অসুস্থ হয়ে পড়েছেন। তাদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আমাদের কারখানায় কিছুদিন আগে কারখানার নতুন একটি ইউনিট খোলা হয়েছে। যেখানে দেড় শতাধিক শ্রমিক কাজ করছিলেন। সবাই জ্বিন আতঙ্কে বাসায় চলে গেছেন। বর্তমানে ১০ থেকে ১২ জন শ্রমিক কারখানায় আছেন। তিনি আরও জানান, প্রথম যিনি অসুস্থ্য হয়েছেন তার অবস্থা একটু খারাপ। তার চিকিৎসা চলছে। আমরা ৮ জনকে হাবিব ক্লিনিকে পাঠিয়েছি।

বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক সরওয়ার হোসেন বলেন, খবর পেয়ে ওই কারখানার সামনে আমার প্রতিনিধিকে পাঠিয়েছিলাম। তবে কোন শ্রমিকই মুখ খুলতে রাজি নয়। তারা কিভাবে অসুস্থ হয়ে পড়েছেন এ ধরনের কোন যৌক্তিক তথ্য পাওয়া যায়নি। তারা শুধু বলেছে ওয়াশরুম থেকে বের হয়েই সবাই অসুস্থ হয়ে পড়ছেন।