ঢাকায় কমেছে শব্দ দূষণ, হ্রাস পাবে স্ট্রোক, হৃদরোগ ও শিশুর জন্মকালীন ঝুঁকি : CREDIT

প্রকাশিত: ১১:৩৯ অপরাহ্ণ, মে ১৩, ২০২০
0Shares

নিজস্ব প্রতিবেদক : দেশে করোনা নিয়ে হাজারো আশংকার মধ্যে একটি আশার বাণী শোনা গেলো। সেটা হচ্ছে রাজধানী ঢাকায় শব্দ দুষণের মাত্রা উল্লেখযোগ্য হারে কমেছে। যা বিগত দশ বছরের মধ্যে সবচেয়ে কম এবং গতবছরের তুলনায় প্রায় অর্ধেক। স্বাস্থ্য বিষয়ক গবেষণা সংস্থা Centre for Research and Rehabilitation in Endocrine Diseases, Disabilities, Infectious Diseases and Chemical Toxicities (CREDIT) কর্তৃক প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

লক ডাউন চলাকালীন সময়ে গত এপ্রিল মাসে ঢাকা শহরের বিভিন্ন স্থানে শব্দ দূষণের মাত্রা পরীক্ষা শুরু করেন CREDIT এর Acquired disability বিভাগের গবেষকবৃন্দ। আজ CREDIT এর নির্বাহী পরিচালক ও আন্তর্জাতিক স্বাস্থ্য বিজ্ঞানী ডাঃ জাহিদুল বারী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে সেই গবেষণা রিপোর্ট প্রকাশ করে সংস্থাটি। রিপোর্ট অনুযায়ী গত এপ্রিল মাসের শেষ সপ্তাহে ঢাকার সবচেয়ে কোলাহলময় ফার্মগেট এলাকায় দিনের বেলা শব্দের মাত্রা ছিলো ৭৬ ডেসিবেল ও রাত দশটার পরে তা আরো কমে হয় ৫২.৪ ডেসিবেল। মতিঝিলে দিনের বেলায় ৭২.৫ ডেসিবেল ও রাতে ৪৯.৮ ডেসিবেল। ঢাকার মোট ২০ টি ব্যাস্ত এলাকায় এ পরীক্ষা চালানো হয়।

উল্লেখ্য গতবছরের জানুয়ারি মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর একটি সমীক্ষায় ফার্মগেটে এর মাত্রা ছিলো দিনে ১৩০.২ ডেসিবেল ও রাতে ৬৫.৭ ডেসিবেল। যা আবার দশ বছর আগে দেশের পরিবেশ অধিদপ্তরের একটি সমীক্ষায় ছিলো যথাক্রমে ১২০ ডেসিবেল ও ৬৪ ডেসিবেল। প্রতিবেদনে বলা হয় শব্দের মাত্রা কমে যাওয়ায় আগামী ৩ মাসে ঢাকাবাসীদের মধ্যে স্ট্রোকের ঝুঁকি কমবে ১৭ শতাংশ হৃদরোগের উপসর্গ কমবে ২৪ শতাংশ এবং গর্ভস্থ শিশুদের জন্মকালীন স্নায়ুজনিত রোগের ঝুঁকি কমবে ৩৫ শতাংশ।