আশুলিয়ায় পোশাক শ্রমিকদের প্রতীকী অনশন

প্রকাশিত: ২:২৫ অপরাহ্ণ, মে ১৯, ২০২০
0Shares

নিজস্ব প্রতিবেদক:   ঢাকার অদূরে সাভারের আশুলিয়ায় তিনটি পোশাক কারখানায় ৬৩৫ জন শ্রমিক ছাঁটাই , বন্ধ কারখানা খোলা ও বকেয়া বেতন পরিশোধের দাবীতে প্রতীকী অনশন করেছেন শ্রমিকরা।

মঙ্গলবার (১৯ মে) সকালে আশুলিয়া প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করেন হ্যাং টং বিডি লিমিটেড, আইডিএস গ্রুপ ফ্যাশন ফোরাম লিমিটেড ও সিনহা নিট ডেনিম লিমিটেড কারখানার শ্রমিকরা।

অনশনরত শ্রমিকরা জানান, হ্যাং টং বিডি লিমিটেড ৩৫০ জন, আইডিএস গ্রুপ ফ্যাশন ফোরাম লিমিটেড ১৮৫ জন এবং সিনহা নিট ডেনিম লিমিটেড ১০০ জন শ্রমিককে বিনা নোটিশে বরখাস্ত করেছে। কিন্তু শ্রমিক আইন অনুযায়ী কোনো পাওনা পরিশোধ করেনি। শ্রমিকরা বেতন ভাতা না পাওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন। খাবার কেনার দোকানের বাকি পরিশোধ, বাসা ভাড়া দেওয়া ও ঈদের বাজার করা অনিশ্চিত হয়ে পড়েছে তাদের। দ্রুত তাদের দাবি মেনে নেওয়ার আহ্বান জানান তারা।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সহ-সাংগঠনিক সম্পাদক ফরিদুল ইসলাম বলেন, শ্রমিকরা করোনার সময়ে এমনিতেই দুর্ভোগে পড়েছেন। তার ওপর তাদের বকেয়া বেতন না দিয়ে ছাঁটাই করায় ও কারখানা বন্ধ রাখায় শ্রমিকদের স্বাভাবিক জীবনযাত্রা চরমভাবে ব্যাহত হচ্ছে। দ্রুত শ্রমিকদের বকেয়া বেতন পরিশোষ করে চাকরিতে পুনর্বহালের দাবি জানাই। সেই সাথে এ দুর্যোগের সময়ে শ্রমিক ছাঁটাইয়ের তীব্র নিন্দা জানাচ্ছি।