নকলায় সীমিত পরিসরে ‘ব্লাড ব্যাংক অব নকলা’র বর্ষপূর্তি উদযাপন

প্রকাশিত: ৮:৪৯ অপরাহ্ণ, জুন ১০, ২০২০
0Shares
মো. মোশারফ হোসাইন, শেরপুর প্রতিনিধি:
আর্তের মুখে হাসি ফোটানো হয় যদি মানবতা, তবে তার শ্রেষ্ঠ সেবক হলো প্রতিটি রক্তদাতা; মানবতার কল্যাণে-এগিয়ে আসুন রক্তদানে, সুস্থ থাকলে করুন রক্তদান-হার্ট অ্যাটাকের ঝুঁকি কমান এইসব শ্লোগানকে ধারন করে শেরপুরের নকলায় স্বেচ্ছাসেবী সংগঠন “ব্লাড ব্যাংক অব নকলা” চতুর্থ বর্ষ পেড়িয়ে পঞ্চম বর্ষে পদার্পণ উপলক্ষে প্রতিষ্ঠা বার্ষিকী সীমিত পরিসরে উদযাপন করা হয়েছে।
এ উপলক্ষে বিকেলে নকলা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি রাকিবুল হাসান রাজুর সভাপতিত্বে সামাজিক দূরত্ব বজায় রেখে পূনর্মিলনী, সীমিত পরিসরে আলোচনা সভা ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনকে সংবর্ধনা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অন্যদেরকে রক্তদানে উদ্বুদ্ধ করাসহ মানবতার কল্যাণে বিশেষ অবদান রাখায় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাহিদুর রহমান মহোদয়-কে এবং স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিন নকলা, নকলা অদম্য মেধাবী সহায়তা সংস্থা, জালালপুর যুব সেচ্ছাসেবী সংগঠন ও নকলা অসহায় সহায়তা সংস্থাকে সম্মাননা স্মারক হিসেবে ক্রেস্ট প্রদান করা হয়। অত:পর আনন্দমুখর পরিবেশে ব্লাড ব্যাংক অব নকলা’র পঞ্চম বর্ষে পদার্পণ লেখা সম্বলিত কেক কাটা হয়।
বিডি ক্লিন নকলার পক্ষে ক্রেস্ট গ্রহণ করেন সমন্বয়ক আব্দুল্লাহ আল আমিন ও সহসমন্বয়ক আসাদুজ্জামান সৌরভ, নকলা অদম্য মেধাবী সহায়তা সংস্থার পক্ষে ক্রেস্ট গ্রহণ করেন সাধারণ সম্পাদক নাসির উদ্দিন ও অনুদান বিষয়ক সম্পাদক জাহাঙ্গীর রউফ শিবলু, জালালপুর যুব সেচ্ছাসেবী সংগঠনের পক্ষে ক্রেস্ট গ্রহণ করেন সংগঠনটির নির্বাহী পরিচালক ফরিদ আহমেদ লালন ও কার্যকরী সদস্য লিংকন। তাছাড়া সামাজিক দূরত্ব বজায়ের প্রশ্নে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাহিদুর রহমান মহোদয় উপস্থিত না হওয়ায় তাঁর এবং নকলা অসহায় সহায়তা সংস্থার সম্মাননা স্মারকটি ব্লাড ব্যাংক অব নকলা’র স্বেচ্ছাসেবকরা পৌঁছে দিয়েছেন।
মকিব হোসেন মামুনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ব্লাড ব্যাংক অব নকলার স্বেচ্ছাসেবক ও রক্তদাতা সদস্য কৃষ্ণ প্রসাদ কালোয়ার, মোজাহিদুল আলম, আসিফ আলম চমক, আরিফ হোসেন, এ.বি.এম তাজকেরাতুল আল মেহেদি কাঞ্চন, ফরিদ আহমেদ লালন, নাসির উদ্দিন, জাহাঙ্গীর রউফ শিবলু, সাব্বির আলম প্রান্ত, রাকিবুর রহমান রাকিব, আব্দুল্লাহ আল আমিন, আসাদুজ্জামান সৌরভ, ফজলে রাব্বী রাজন, মুকছেদুল, এ.এস.এম সিফাত, রাকিবুল ইসলাম নাঈমসহ ব্লাড ব্যাংক অব নকলার অন্যান্য সদস্যবৃন্দ ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনে কর্মকর্তা ও সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
ব্লাড ব্যাংক অব নকলার সভাপতি রাকিবুল হাসান রাজু  জানান, করোনা ভাইরাসের সংক্রমণরোধে সরকারের নির্দেশ মোতাবেক সীমিত পরিসরে এবছরের প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হলো। তিনি জানান দেশের সার্বিক অবস্থা বিবেচনায়  মানবতার সেবায় তাদের অনেক গুলো লক্ষ্য ও উদ্দেশ্য রয়েছে। তবে সর্বস্তরের জনগণকে সাথে নিয়ে প্রথমে নিজ এলাকা, অতঃপর পর্যায়ক্রমে সারা দেশকে সন্ত্রাস ও মাদক মুক্ত করার চেষ্টা অব্যহত রাখাসহ বিনা মূল্যে রক্তের গ্রুপ পরীা করা, রক্ত দাতাদের ডেটাবেজ সংরণ করা এবং যে কোন রোগীর প্রয়োজনে বিনা মূল্যে রক্ত দিয়ে মানুষের জীবন বাচাঁনো তাদের মূল ল্য। তিনি আরও জানান, কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে এ সংগঠনের কর্মপরিকল্পনা বাস্তবায়নের জন্য ২টি উপকমিটি রয়েছে।
২০১৬ সালে গঠিত হয় ব্লাড ব্যাংক অব নকলা সংগঠনটি সম্পূর্ণ স্বেচ্ছাসেবী। তাঁরা সুনামের সহিত কার্যক্রম চালিয়ে আসছেন। তাদের সৌজন্যে অসংখ্য মুমুর্ষ রোগী রক্ত পেয়ে আজ তারা সুস্থ্যভাবে জীবন যাপন করছেন। ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্প, স্বেচ্ছায় রক্তদানে উদ্বুদ্ধকরণ কর্মসূচী পালন এবং রক্ত দানে উদ্বুদ্ধ করতে বিভিন্ন প্রচার পত্র বিলি করাসহ গ্রাম-গঞ্জ ও হাট বাজারের বিভিন্ন দেওয়াল ও গুরুত্বপূর্ণ জনবহুল স্থানে সচেতনতা মূলক লেখা সমৃদ্ধ পোস্টার লাগিয়ে এলাকার সকলের নজর কেড়েছেন রক্তের অভাবে মৃত্যু রোধে শিক্ষার্থীদের নিয়ে গঠিত সেচ্ছাসেবী সংগঠন ব্লাড ব্যাংক অব নকলা। জীবন রক্ষাকারী, জনসচেতনতা ও উন্নয়ন মূলক তাদের এমন কাজে সার্বিক সহযোগিতা করাসহ নিয়মিত পরামর্শ দিয়ে আসছেন উপজেলার শিক্ষানুরাগী মহল, গণ্যমান্য ও উপদেষ্টা মন্ডলী কমিটির সদস্যবৃন্দরা।