বেতন-ভাতার দাবিতে মিরপুরে গার্মেন্টসকর্মীদের সড়ক অবরোধ

প্রকাশিত: ৬:২৩ অপরাহ্ণ, জুন ১৭, ২০২০
0Shares

অনলাইন ডেক্স:বেতন-ভাতার দাবিতে রাজধানীর মিরপুর ও উত্তরায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন তিনটি গার্মেন্টসের শ্রমিকরা।

বুধবার (১৭ জুন) সকাল সাড়ে ১০টায় মিরপুরের সনি সিনেমা হলের সামনে অবস্থান নেন জেএসএম ও সিনহা গ্রুপের গার্মেন্টসের কর্মীরা। অন্যদিকে প্রায় একই সময়ে ‘শান্তা’ নামের একটি গার্মেন্টসের শ্রমিকরা উত্তরার আজমপুরে ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করেন।

বৃষ্টিতে ভিজে সকাল থেকে মালিক আসার অপেক্ষা করছেন শ্রমিকরা। কিন্তু দুপুর গড়িয়ে বিকেল হলেও মালিক না আসায় সড়ক ছাড়েননি তারা। ফলে এখনও অবরোধ করে রেখেছেন। দুই স্থানেই বৃষ্টিতে ভিতে পুলিশ সদস্যদেরও নিরাপদ দূরত্বে অবস্থান করতে দেখা গেছে।

মিরপুর মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) ফারুক আহমেদ বলেন, ‘মিরপুর সনি সিনেমা হলের মোড় অবরোধ করেছে জেএসএম ও সিনহা গ্রুপের দুটি গার্মেন্টসের কর্মীরা। পুলিশের পক্ষ থেকে অনুরোধ করা হলেও অবরোধ ছেড়ে যাচ্ছেন না শ্রমিকরা। তাদের দাবি, বকেয়া বেতন-ভাতা পরিশোধ না হলে তারা অবরোধ ছেড়ে যাবেন না।’

তিনি বলেন, ‘সকাল থেকেই থেমে থেমে বৃষ্টি পড়ছে। আমরাও ভিজতেছি। শ্রমিক ভাইরাও ভিজতেছেন। কিন্তু গার্মেন্টস কর্তৃপক্ষ কিংবা বিজিএমইএ এর যেন কোনো বিকার নেই। সকাল থেকে অবরোধের কারণে এই সড়ক দিয়ে যান চলাচল স্থবির হয়ে আছে। অবরোধ উঠিয়ে সড়ক সচলে আমাদের পুলিশের ঊর্ধ্বতন স্যাররা চেষ্টা করছেন। অন্যদিকে শ্রমিকদের প্রাপ্য মজুরি না মিটিয়েই গার্মেন্টস বন্ধ করে দেয়ায় দ্বিতীয় দিনের মতো প্রতিবাদ জানিয়ে ‘শান্তা’ নামের ওই গার্মেন্টসের শ্রমিকরা উত্তরার আজমপুরে ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করেন।

শ্রমিকরা বলেন, ‘লেবার আইন’ অনুযায়ী শ্রমিকরা যে পাওনাটা পান, তা মালিক এখনও পরিশোধ করেননি। আমাদের এ বিষয়ে মালিক কোনো কর্ণপাত করছে না, বাধ্য হয়ে পাওনা টাকা আদায়ের দাবিতে সড়ক অবরোধ করা হয়েছে।

এ বিষয়ে দক্ষিণখান থানার উপ-পরিদর্শক (এসআই) ইব্রাহিম বলেন, ‘শান্তা নামের একটি গার্মেন্টসের শ্রমিকরা কালকেও উত্তরার আজমপুরে ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করেছিল। আজকে শ্রমিকদের প্রাপ্য মজুরি মালিকের পরিশোধ করার কথা থাকলেও তিনি আসেননি। তাই শ্রমিকরা আবারও সড়ক অবরোধ করেছেন। গার্মেন্টসের সামনে শ্রমিকরা অপেক্ষা করছেন, আমরাও করছি। কিন্তু কারও দেখা নেই। বিষয়টি পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মাধ্যমে বিজিএমইএকে জানানো হয়েছে।

সূত্র: Dhaka orthoniti