আশুলিয়ায় ছাটাই বন্ধ ও বকেয়া পরিশোধের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ|

প্রকাশিত: ৬:৩৫ অপরাহ্ণ, জুন ১৭, ২০২০
0Shares

অনলাইন ডেক্স:সাভারের আশুলিয়ায় শ্রমিক ছাটাই নির্যাতন,মামলা-হামলা বন্ধ এবং কাজে পূর্নবহাল, বকেয়া বেতন পরিশোধের দাবিতে বিক্ষোভ ও অবস্থান সমাবেশ করেছে শ্রমিকরা। আজ বুধবার সকালে জামগড়া ফ্যান্টাসী কিংডমের সামনে ঢাকা-টাংগাইল মহাসড়কের পাশে স্বাস্থ্যবিধি মেনে এ কর্মসূচী পালন করেন তারা।

কর্মসূচি থেকে শ্রমিকরা জানায়, গত ঈদুল ফিতরের আগে কোন পাওনা পরিশোধ না করেই আশুলিয়ার মেডলার এ্যাপারেলস লিঃ এ ২৪৫ জন, রেজা ফ্যাশনে ৩ শতাধিক,স্টারলিং ক্রিয়েশন এ দুই শতাধিক ,ভিনটেজ গার্মেন্টস এ ৪০ জন শ্রমিককে ছাটাই হয়েছে। এমনকি রেজা ফ্যাশন ও মেডলার এ্যাপারেলসে প্রায় ৭/৮ শত শ্রমিকের নামে হয়রানিমূলক মিথ্যা মামলা দায়ের করে শ্রমিকদের হয়রানিও করছে কারখানা মালিকপক্ষ। এসময় অবিলম্বে শ্রমিক ছাটাই বন্ধ করে, মিথ্যা মামলা প্রত্যাহার করে ছাটাইকৃত শ্রমিকদের চাকুরীতে পুনবর্হাল ও বকেয়া বেতন ভাতা পরিশোধের দাবি জানান শ্রমিকরা।

পোশাক শ্রমিকদের কর্মসূচীতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি রফিকুল ইসলাম সুজন, সাংগঠনিক সম্পাদক ইসমাইল হোসেন ঠান্ডু, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সৌমিত্র কুমার দাশ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র সাভার আশুলিয়া শাখার সাধারন সম্পাদক মঞ্জুরুল হকসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ।

শ্রমিক নেতারা বলেন, একদিকে করোনার থাবা আর অন্যদিকে মালিকদের থাবা। আর এর মাঝখানে শ্রমিকদের প্রান অতিষ্ঠ। বেশ কিছু পোশাক কারখানায় শ্রমিকদের বেতন না দিয়ে ঈদের আগেই ছাটাই করেছে। আবার ঈদের ছুটি শেষ হওয়ার সাথে সাথেই আবার অব্যাহত ভাবে শ্রমিক ছাটাইয়ে নেমেছেন মালিকরা। তাই আগামী ২০জুন শনিবারের মধ্যে শ্রমিকদের সকল দাবী পূরণ না হলে বিজিএমইএ কার্যালয় ঘেরাওয়ের ঘোষনা দেন শ্রমিক নেতারা।