যু’দ্ধ নয়, শান্তি চায় ভারত: মোদি

প্রকাশিত: ৪:১৭ অপরাহ্ণ, জুন ১৯, ২০২০
0Shares

অনলাইন ডেক্স: লাদাখের গলওয়ান উপত্যকায় সং’ঘর্ষের পর ভারত ও চীনের মধ্যকার উ’ত্তেজনা ধীরে ধীরে কমতে শুরু করেছে। উ’ত্তেজনা নিরসনে ও সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য ভারতের কেন্দ্রীয় স’রকার আগামীকাল শুক্রবার (১৯ জুন) সর্বদলীয় বৈঠক ডেকেছে। এদিকে, ২০ জন ভারতীয় সে’নার মৃ’’ত্যুর ৪০ ঘণ্টা পর মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি বলেছেন, ‘ভারত শান্তি চায়।’ ভারতের স্ব’রা’ষ্ট্র ম’ন্ত্রণালয় জানিয়েছে, প্রকৃত নিয়’ন্ত্রণ রেখায় শান্তি ফেরানোর জন্য সে’না ও কূটনৈতিক স্তরে আলোচনা চালাচ্ছে ভারত ও চীন। ভারতের স’ঙ্গে সীমা’ন্ত সং’ঘর্ষে চীন জড়াতে চায় না বলেও জানিয়েছে বেইজিং। সে’নাপ্রধান জেনারেল এম এম নরবণের বলে জানায় বাজার পত্রিকা। তিনি বলেন, “লাদাখে

২০ জন জওয়ানের বলিদান ব্য’র্থ হবে না।” আর পররাষ্ট্রমন্ত্রী জয়শ’ঙ্কর চীনা কাউন্টার পার্ট ওয়াং ই-কে ফোন করে অ’ভিযোগ করেন, লাদাখে পরিকল্পনামাফিক হা’মলা করা হয়েছে। কিন্তু প্রশ্ন উঠেছে, বি’রোধীদের চা’পের মুখে মোদি স’রকার সুর চড়ালেও বাস্তবে কি তাদের সামনে প্র’তিশোধ নেওয়ার কোনো পথ খোলা আছে? সোমবার রাতের সং’ঘর্ষে আ’’হত ভারতীয় সে’নার সংখ্যা প্রায় দেড়শো।

তাদের মধ্যে চারজনের অবস্থা আ’শঙ্কাজনক। কয়েক জন এখনো নি’খোঁজ বলে শোনা গেলেও বাহিনীর পক্ষ থেকে স্বীকার করা হয়নি। সূত্রের মতে, নি’’হত ২০ জন সে’নার অধিকাংশের মাথায় চোট ছিল। ধা’রালো অ’স্ত্রের আ’ঘা’তে শ’রীর ছিল ক্ষ’তবিক্ষ’ত। তীব্র ঠান্ডায় আ’’হত অবস্থায় দীর্ঘক্ষণ পড়ে

থাকার ফলে অনেকেই হাইপোথার্মিয়ায় মা’রা যান। এ দিকে সংবাদ সংস্থা এএনআই সং’ঘর্ষে ৪৩ জন চীনা সে’না হ’তা’হত হয়েছেন বলে জানালেও এ নিয়ে আওয়াজ নেই বেজিংয়ের। তাদের অবস্থান বদলের কোনো ই’ঙ্গিতও নেই। চীনা সৈন্য এখন পূর্ব লাদাখ সী’মান্তে ‘ভারতীয় ভূখণ্ডের কয়েক কিলোমিটার ভেতরে ঢুকে বসে আছে’।

বাজার জানায়, চীনা সে’না যে এলাকা পর্যন্ত ‘অনুপ্রবেশ’ করেছিল, সেখানেই রয়ে গেছে। সীমা’ন্ত বরাবর সৈন্য সমাবেশ বাড়িয়েছে দু’পক্ষ। উপগ্রহ চিত্রে তা ধ’রা পড়েছে। ভারতীয় পক্ষ শ্রীনগর থেকে বাড়তি সে’না পাঠানো হয়েছে লাদাখে। নজরদারিতে ব্যবহার করা হয়েছে বিমান। সে’না সমাবেশ বাড়াতে শুরু করেছে চীন। সারি সারি সা’মর’িক ট্রাক দাঁড়িয়ে থাকার ছবি উপগ্রহ চিত্রে। প্রস্তুত বা’ঙ্কা’র। বসানো হয়েছে কামানও। চীনের দিকে একাধিক সে’না কপ্টার উড়তে দেখা গেছে।

সূত্র: My blog