শেরপুরে জেলা প্রশাসনের পৃষ্ঠপোষকতায় বিশেষ ক্লাস কার্যক্রম চালু

প্রকাশিত: ৪:৫০ অপরাহ্ণ, জুন ২৬, ২০২০
0Shares
মো. মোশারফ হোসাইন, শেরপুর প্রতিনিধি:
করোনার কারনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা আজ সংকটের মুখে। এ সংকটময় মুহুর্তে শিক্ষার্থীদের জন্য সুখবর নিয়ে এসেছেন শেরপুর জেলা প্রশাসন। করোনাকালীন সময়ে শিক্ষার্থীদের পড়ালেখার ক্ষতি পুষিয়ে নিতে শেরপুর জেলা প্রশাসক আনার কলি মাহবুবের উদ্যোগে ও জেলা প্রশাসনের পৃষ্ঠপোষকতায় চালু করা হয়েছে অনলাইন ভিত্তিক ক্লাস কার্যক্রম। এ অনলাইনের ক্লাস গুলো ‘ডিজিটাল ক্যাবল নেটওয়ার্ক’ নামক ডিশ লাইনের ৪৬ নং চ্যানেলে শেরপুর জেলায় প্রতিদিন সকাল ১০:৩০-০১:০০ এবং দুপুর ০১:০০-০৩:৩০ পর্যন্ত প্রচার করা হচ্ছে।
এ ক্লাস গুলো ক্যাবল নেটওয়ার্কে প্রচারের বিষেয়ে জেলা প্রশাসক আনার কলি মাহবুব জুম ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে জেলার বিশিষ্ট শিক্ষানুরাগী ও সাংবাদিকদের নিয়ে সম্প্রতি মতবিনিময় সভা করেছেন। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক এহসানুল হক মামুন, শেরপুর পৌরসভার মেয়র মো. গোলাম কিবরিয়া লিটন, শেরপুর সরকারি ভিক্টোরিয়া একাডেমীর প্রধান শিক্ষক রেজাউল করিম, শেরপুর প্রেস ক্লাবের সভাপতি মো. শরিফুর রহমান, সাধারণ সম্পাদক মো. মেরাজ উদ্দীন, নবারুন পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আবুল কালাম আজাদসহ বিশিষ্ট শিক্ষানুরাগী ও স্থানীয় সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
জানা গেছে, অনলাইন স্কুল নামে একটি ফেইসবুক আইডি ও একটি ফেসবুক গ্রুপে প্রতিদিন বিকাল ৪ টা হতে রাত ৭:৪৫ টা পর্যন্ত পঞ্চম শ্রেণী থেকে দশম শ্রেণীর বিভিন্ন বিষয়ের লাইভ আকারে ক্লাস পরিচালনা করা হয়। ওইসকল ক্লাসের ধারণকৃত ভিডিও পরের দিন শেরপুরের ডিস লাইনের ৪৬ নং চ্যানেলো দুই দফায় প্রচার করা হচ্ছে। তাছাড়া এ ক্লাসগুলো জেলা প্রশাসনের নিজস্ব ওয়েব পোর্টালেও পাওয়া যাচ্ছে।
শিক্ষা ব্যবস্থার চলমান সংকট কাটিয়ে উঠতে এ অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনা করা, পরবর্তীতে ক্যাবল নেটওয়ার্কে এসব ক্লাস প্রচার করা ও জেলা প্রশাসনের নিজস্ব ওয়েব পোর্টালে ক্লাস গুলো স্থায়ী ভাবে পাওয়ার বিষয়টি শিক্ষাক্ষেত্রে মাইল ফলক হিসেবে কাজ করবে বলে শিক্ষার সাথে সংশ্লিষ্টরা মনে করছেন।