বঙ্গবন্ধুর শততম জন্মবাষির্কী উপলক্ষে ‘নোঙর’ দেশের ১০০টি নদীর তীরে বৃক্ষ রোপণ কর্মসুচি ঘোষণা করেছে। 

প্রকাশিত: ১০:৫৬ অপরাহ্ণ, জুন ২৭, ২০২০
0Shares

নোঙর’র উদ্যোগে তুরাগ নদের তীরে বৃক্ষ রোপণ কর্মসুচি অনুষ্ঠিত হয়েছে। গতকাল শক্রবার, ২৬ জুন ২০২০ এই বৃক্ষ রোপণ অভিযান শুরু হয়। প্রথম পর্বে সকাল ১১:৩০ মিনিট থেকে দুপুর ১:৩০ মিনিট পর্যন্ত গাবতলীর বড় বাজার এলাকা থেকে শুরু করে আশুলিয়ার বিরুলিয়া ইউনিয়ন পর্যন্ত নদী পরিদর্শন করে নোঙর বাংলাদেশ।

তুরাগ তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ পরবর্তী সময়ে বিআইডব্লিউটিএ’র নবনির্মিত সীমানা পিলার স্থাপন কার্যক্রম, করোনা ভাইরাসের কারণে লকডাউনে রাজধানীর চারপাশের অন্যান্ন নদীর মতো তুরাগ নদের দখল-দূষণসহ জোয়ারের জলে ভরা যৌবনের নদী পর্যবেক্ষণ চলতে থাকে। তুরাগ নদ পরিদর্শন শেষে সাভার উপজেলার বিরুলিয়া ইউনিয়নের সাদুল্লাহপুর নদীর তীরবর্তী স্থানে বিভিন্ন প্রজাতির ফলজ বৃক্ষ রোপণ অভিযান শুরু হয়। পাশাপাশি স্থানীয়দের মধ্যে নদী ও পরিবেশ সুরক্ষার গুরুত্ব তুলে ধরে গণসচেতনতামূলক কমর্সুচি পালন করে নদী নিরাপত্তার সামাজিক সংগঠন ‘নোঙর বাংলাদেশ’।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নদীপুত্র ও নোঙর প্রতিষ্ঠাতা সভাপতি সুমন শামস। নদীপুত্র বলেন, ‘নদীমাতৃক দেশের শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের “পদ্মা-মেঘনা-যমুনা, তোমার আমার ঠিকানা” শ্লোগান বাংলাদেশের পরিচয় তুলে স্থায়ী করেছে। তাই স্বাধীন বাংলাদেশের একজন নাগরিক হিসেবে আমাদের সকলের দায়িত্ব হচ্ছে নদী ও পরিবেশ সুরক্ষা নিশ্চিত করতে নদী ও পরিবেশ রক্ষায় প্রত্যেক নাগরিকের এগিয়ে আসা উচিৎ।পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রীর বৃক্ষ রোপণ করার আহবানের সাড়া দিয়ে দেশের সকল মানুষকে তিনটি করে বৃক্ষো রোপণ করার অনুরোধ করছি। বাংলাদেশের স্থপতি জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবাষির্কী উপলক্ষে নোঙর বাংলাদেশ ১০০টি নদ-নদীর তীরে বৃক্ষ রোপণ কর্মসুচি পালন করার সিদ্ধান্ত গ্রহণ করেছি।ঢাকার বুড়িগঙ্গা নদী থেকে আমাদের এই সবুজের পথে যাত্রার প্রথম কার্যক্রম শুরু হয়েছে এবং এই অভিযান চলমনা রাখতে আমরা অবিরাম কাজ করে যাচ্ছি।

তুরাগ তীরে বৃক্ষ রোপণ অভিযানে অংশগ্রহণ করেন নোঙর-সাভার উপজেলা’ আহবায়ক কমিটির আহবায়ক জনাব সজীব ঘোষ, সদস্য সচিব আবুল খায়ের, সদস্য, রনি ঘোষ, আমিনুর ইসলাম বাতেন, ইরফান নজরুল, মোহাম্মদ চুন্নু মিঞা, শান্ত শিমুল, উত্তম চক্রবর্তীসহ নোঙর সদস্য, আমিনুল হক চৌধুরী, আকরাম মোল্লা, মোহাম্মদ মাজেদুল হক ও আনোয়ার হোসেন উপস্থিত ছিলেন। নোঙর’র অতন্দ্র প্রহরীরা নদী প্রকৃতি সুরক্ষায় দায়িত্বে নিয়োজিত থাকার শপথ গ্রহণ করে দেশের সকল নাগরিকদের তিনটি করে গাছ লাগানোর জন্য অনুরোধ জানানো হয়।

 

আরিফুল ইসলাম ( বার্তা সম্পাদক)
“দ্যা নিউ স্টার