শ্রীপুরে জোরপূর্বক কিস্তি আদায়, দুই এনজিওর মাঠকর্মীকে জরিমানা!

প্রকাশিত: ৫:৩১ অপরাহ্ণ, জুন ২৯, ২০২০
0Shares

অনলাইন ডেক্স:–সরকারি নির্দেশ অমান্য করে জোরপূর্বক ক্ষুদ্র ঋণের কিস্তি আদায় করায় দুই এনজিও কর্মীকে এক হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

২৮ জুন রবিবার গাজীপুরের শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা নাসরীন এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এসময় তার সাথে ছিলেন, শ্রীপুর থানার এস.আই কামরুল ইসলাম, ভূমি অফিসের নামজারী সহকারী আল আমিন,অফিস সহায়ক মুঞ্জর হোসেন ও কবির হোসেন ।

জানা গেছে, পৌর এলাকার সবুজ বাগ গ্রামে ‘আশা’ ও ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন  আই.ডি.এফ নামের দুটি এনজিওর মাঠকর্মী জোর করে কিস্তি আদায়ের চেষ্টা চালায়। এলাকাবাসী বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে জানালে তিনি তাৎক্ষনিক নির্বাহী ম্যাজিস্ট্রেটকে ঘটনাস্থল পরিদর্শনের নির্দেশনা প্রদান করেন। তিনি সেখানে গিয়ে এর সত্যতা পেয়ে আশা সমিতির  মাঠকর্মী নাসিমা আক্তারকে ৫০০ টাকা ও আই ডি এফ সমিতির  মাঠকর্মী আরিফুলকে ৫০০ টাকা জরিমানা করেন। একই সঙ্গে পরবর্তীকালে এ ধরনের কাজ থেকে বিরত থাকার জন্য বলেন।

সহকারী কমিশনার ভূমি ফারজানা নাসরীন দৈনিক আমার সময়-কে জানান, চলমান করোনা সংকটের কথা বিবেচনা করে সরকারি নির্দেশে এ উপজেলায় ক্ষুদ্র ঋণ কার্যক্রম পরিচালনাকারী সব এনজিও কর্তৃপক্ষকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তাদের বিতরণকৃত ঋণের কিস্তি আদায়ে জোর না করতে নির্দেশ দেয়া হয়।

তবে, কেউ যদি স্বেচ্ছায় কিস্তি দিতে চায় তবে তা আদায় করার মৌখিক অনুমতি রয়েছে। কিন্তু চাপ প্রয়োগ করে কারো কাছ থেকে কিস্তি আদায় করা যাবে না বলে তিনি সবাইকে সাবধান করে দেন এবং এ জাতীয় ঘটনা ঘটলে তাকে জানানোর জন্য জনসাধারণকে অনুরোধ জানান।

সূত্র: amader somoy