সাবধান! মারাত্মক বিপজ্জনক যে ৫২টি মোবাইল অ্যাপ, সতর্ক করলেন গোয়েন্দারা

প্রকাশিত: ১০:৫৪ অপরাহ্ণ, জুন ২৯, ২০২০
0Shares

মোবাইলে অনেকেই অনেকরকম অ্যাপ ব্যবহার করে থাকেন। তবে সেগুলির মধ্যে এমন কিছু অ্যাপ রয়েছে, যেগুলি খুবই বিপজ্জনক। এই বিষয়েই কেন্দ্র সরকারকে সতর্ক করল একাধিক গোয়েন্দা সংস্থা।

কেন্দ্রকে অনুরোধ করা হয়েছে, অন্তপক্ষে ৫২টি চিনা অ্যাপ বন্ধ করা হোক বা সাধারণ মানুষকে তা ব্যবহার করতে নিষেধ করা হোক। কারণ ওইসব অ্যাপের মাধ্যমে দেশের লোকের গুরুত্বপূর্ণ তথ্য বাইরে চলে যাচ্ছে।
গোয়েন্দা সংস্থাগুলি ওইসব অ্যাপের একটি তালিকা পাঠিয়েছে। তার মধ্যে রয়েছে টিকটক, জুম, ইউসি ব্রাউজার, এক্সজেন্ডার, শেয়ারইট, ক্লিন মাস্টারের মতো প্রচলিত অ্যাপ।

কেন্দ্র সরকার সূত্রে খবর, গোয়েন্দাদের ওই সতর্কবার্তাকে গুরুত্ব দিচ্ছে কেন্দ্র। ন্যাশনাল সিকিউরিটি সেক্রেটারিয়েটও মনে করছে ওইসব অ্যাপ দেশের নিরাপত্তার ক্ষেত্রে বিপজ্জনক হতে পারে। একনিয়ে আলোচনা চলছে।

যেসব অ্যাপ রয়েছে গোয়েন্দাদের সন্দেহের তালিকায় –

TiKToK, Bigo Live, Weibo
-SHAREit, UC Browser, UC News
-Xender, Helo, LIKE, BeautyPlus
-Perfect Crop, CM Browser, Virus Cleaner
-Photo Wonder, NewsDog
-Mi Community, DU recorder, YouCam Makeup
-Zoom, Clean Master

ভিডিয়ো কলিং অ্যাপ জুম নিয়ে ভারতই শুধু আপত্তি তোলেনি। ইতিমধ্যে তাইওয়ান তা নিষিদ্ধ করেছে। এমার্জেন্সি কলের জন্য জুম নিষিদ্ধ করেছে জার্মানি। জানা যাচ্ছে বহু মোবাইল অ্যাপ হয় চিন তৈরি করছে নয়তো বিদেশি কোম্পানির সঙ্গে মিলে তা বাজারে ছাড়ছে। ওইসব অ্যাপের সাহায্যে চরবৃত্তি করা হচ্ছে।

আরিফুল ইসলাম (বার্তা সম্পাদক)
“দ্যা নিউ স্টার”