চাকরি পেতে যেসব ভাবনা-কাজ আপনাকে পিছিয়ে দেবে !

প্রকাশিত: ১:৫৮ পূর্বাহ্ণ, জুন ৩০, ২০২০
0Shares

চাকরি বাছাইয়ের ক্ষেত্রে অনেকেই নিজের দক্ষতাসংশ্লিষ্ট ক্যারিয়ারে যথাযথ গুরুত্ব দেন না ! অভিজ্ঞদের মতে, যে চাকরিতে নিজের জানাশোনা বা দক্ষতাকে সর্বোচ্চ প্রয়োগ করা যাবে বা যেখানে নিজের জানাশোনাকে কাজে লাগানোর পাশাপাশি দক্ষতা ও জানার পরিধি আরো সুদৃঢ় করা যাবে, সেসব চাকরিকে প্রাধান্য দেওয়া উচিত। কারণ দক্ষতা বাড়লে সংশ্লিষ্ট সেক্টরে স্বাভাবিকভাবেই ক্যারিয়ার আরো সুসংহত হয়। আর একজন কর্মীর সবচেয়ে বড় অর্জন হচ্ছে তার দক্ষতা-অভিজ্ঞতা।

প্রথম চাকরিই গোটা ক্যারিয়ার জীবন বদলে দেয়, কথাটা অনেকাংশেই মিথ্যা নয়। তবে এর মানে এই নয় যে এটা সুনির্ধারিত ও চিরন্তন সত্য। আর করোনার এই সময়ে অনেক প্রতিষ্ঠানের নিয়োগ প্রক্রিয়া থেমে গেছে।

চাকরিপ্রার্থীদের মধ্যে অনেকেরই ধারণা, একাডেমিক পরীক্ষার ভালো জিপিএ বা ফলাফলই চাকরি পাওয়ার অন্যতম চাবিকাঠি! ব্যাপারটা আসলে এমন না। চাকরির বাছাই পরীক্ষা মানে যেহেতু প্রতিযোগিতা, সে হিসেবে ভালো ফল প্রার্থীর জন্য প্লাস পয়েন্ট। কিন্তু তুলনামূলক কম জিপিএ পেয়েও কাজসংশ্লিষ্ট বা অন্যান্য ক্ষেত্রে দক্ষতার প্রমাণ দিয়ে চাকরি পেয়েছেন, এমন অনেক নজির আছে। তাই নিজের কম জিপিএর কারণে পরাজিত মানসিকতাকে প্রশ্রয় দেওয়া যাবে না।

করোনা পরিস্থিতির কারণে গোটা বিশ্ব স্থবির হয়ে গেছে। বড় বড় প্রতিষ্ঠান পর্যন্ত কর্মী ছাঁটাই করেছে। এ অবস্থায় যদি কোথাও চাকরির সুযোগ হয়, আর সেখানে আপনার চাহিদা বা শর্ত পুরোপুরি পূরণ হচ্ছে না ভেবে ‘জয়েন করবেন না’ সিদ্ধান্ত নিতে গেলে ভেবেচিন্তে নেবেন। কারণ সামনের বাস্তবতা এখনো অনিশ্চিত !

আরিফুল ইসলাম (বার্তা সম্পাদক)
“দ্যা নিউ স্টার”