সুনামগঞ্জের মূলধারা সাংবাদিকদের না জানিয়েই পিআইবির প্রশিক্ষণ

প্রকাশিত: ১২:৩৯ অপরাহ্ণ, জুন ৩০, ২০২০
0Shares
সুনামগঞ্জ প্রতিনিধি : 
সুনামগঞ্জের প্রথম সারির গণ মাধ্যম মুক্তিযোদ্ধের চেতনার স্বপক্ষের সাংবাদিকদের না জানিয়ে প্রশিক্ষণ কর্মশালা করেছে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)।
সোমবার (২৯জুন) দুপুরে পিআইবি সিলেট বিভাগের সাংবাদিকদের নিয়ে এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করলেও সুনামগঞ্জের মূলধারা সাংবাদিকরা এ ব্যাপারে কিছুই জানেন না। কে বা কাদেরকে নিয়ে করা হয়েছে এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন।
এতে সুনামগঞ্জের মূলধারার সিনিয়র মঙ্গবার (৩০ জুন) সকালে সুনামগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক একেএম মহিম জানান, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদের সাথে কথা বলে এ বিষয়ে জবাব চাইবেন।
সাংবাদিক গণ ক্ষোভ প্রকাশ করেন ও তীব্র নিন্দা জানান।
কৌশলে তারা দেশের প্রথম শ্রেণীর গণ মাধ্যম প্রথম আলো, এটিএন বাংলা, যমুনা টিভি, মানব জমিন, চ্যানেল আই, যুগান্তর,আমাদের সময় সহ আরও কিছু মূলধারার গণ মাধ্যমকে এড়িয়ে যায়।
পিআইবির মত এতো বড় প্রতিষ্ঠান কাদের ইশারায় এই ধরণের কাজ করেছে তা খুঁজে বের করার দাবি জানিয়েছেন সুনামগঞ্জের কর্মরত বিভিন্ন প্রতিষ্ঠানের সাংবাদিক গণ।
এই ঘটনা জানাজানি হওয়ার পর পিআইবির অফিসিয়াল ফেইসবুক পেইজে কমেন্ট বস্কে গিয়ে কড়া প্রতিবাদ ও এই কর্মশার ব্যাপারে জবাব চেয়েছেন সুনামগঞ্জের অনেক সাংবাদিক।
এই ধরণের কর্মকান্ডে হতবাক হয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছেন সুনামগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি পঙ্কজ কান্তি দে।
প্রেস ক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক ও দৈনিক আমাদের সময় পত্রিকার জেলা প্রতিনিধি বিন্দু তালুকদার বলেন, সুনামগঞ্জে কর্মরত মুক্তিযোদ্ধের চেতনায় বিশ্বাসী ও মূলধারার অধিকাংশ গণমাধ্যমকর্মীরাই পিআইবির এই প্রশিক্ষণ সম্পর্কে কিছুই জানেন না।
সুনামগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক  একে এম মহিম বলেন,  পিআইবি সিলেট বিভাগের সাংবাদিকদের তালিকা কোন যোগ্যতার মাপকাঠিতে করলো, তা জানতে খুব ইচ্ছে করছে। পিআইবির মহা পরিচালকের সাথে যোগাযোগ  করে জবাব চাইবও।
সুনামগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি  পঙ্কজ কান্তি দে বলেন,  জাফর ভাই আমাদের গুরু, দীর্ঘদিন কাজ করেছি তাঁর অধীনে , মাশরুরজামান ও মানষ দা অগ্রজ, শিখেছি, শিখছি উনাদের কাছ থেকে। সিলেট বিভাগের পিআইবির আয়োজনে  সুনামগঞ্জের গণমাধ্যমকর্মীরা থাকতে পারলো না কেন, অনেকে জিজ্ঞেস করেছেন। আমি বলেছি, আমরা আমাদের জেলায় আলাদা আয়োজন করবো।
সুনামগঞ্জের মূল ধারার সাংবাদিকদের প্রেসক্লাবের সঙ্গেও এই আয়োজন নিয়ে কেউ যোগাযোগ না করায় অনেকে দুঃখ প্রকাশ করেছেন।