জিমেইলের ৪ চমকপ্রদ ব্যবহার

প্রকাশিত: ৪:৪৩ অপরাহ্ণ, জুলাই ১, ২০২০
0Shares

জিমেইলের শুরুর দিনগুলোতে শুধু চেক মেইল, কমপোজ, সেভ অ্যাজ ড্রাফট এবং সেন্ড অপশন ছিল। ব্রাউজ-ভিত্তিক ওয়েবমেইলের উন্নতির পর দারুণ সব ফিচার যোগ করা হয়েছে। যা কারো কারো কাছে অজানা থাকতে পারে।

মেইল ফিরিয়ে আনুন: মেইল পাঠিয়ে সঙ্গে সঙ্গে যদি আপনার অনুশোচনা হয়, তবে ‘আনসেন্ড’ করতে পারেন। সাধারণত ৫ সেকেন্ড পর্যন্ত সময় পাওয়া যায়। মেইল সেন্ড করে হাতের বাদিকে নিচে এই অপশনটি আসে। আপনি জেনে অবাক হতে পারেন, মেইল ফেরানোর এই সময় ৩০ সেকেন্ড পর্যন্ত বাড়িয়ে নেয়া যায়!

সময় বাড়াতে হলে জিমেইলে লগইন করে ডানদিকের উপর থেকে গিয়ার আইকনে ক্লিক করে সেটিংসে (Settings) যেতে হবে। সেটিংসে ক্লিক করলেই ‘General’ অপশন আসবে। এবার নিচের দিকে চার নম্বর অপশনে ‘Undo Send:’ পাবেন। পাশে ‘Send cancellation period’ থেকে পছন্দমতো 5/10/20/30 সেকেন্ড সময় সেট করতে পারবেন। এবার স্ক্রল করে নিচে গিয়ে ‘Save Changes’ এ ক্লিক করলে কাজ শেষ।

বিরক্তিকর প্রেরককে ব্লক: ইনবক্সে গেলেই নানা ধরনের প্রচারণামূলক মেইল পাওয়া যায়। একটা একটা করে এগুলো ডিলিট করা বিরক্তিকর। আপনি চাইলে ঠিকানাগুলো ব্লক করতে পারেন। এ জন্য তিনটি পদ্ধতি রয়েছে।

নির্দিষ্ট প্রেরক ব্লক করুন: জি-মেইলে ঢুকে আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। নির্দিষ্ট ই-মেইল ঠিকানা থেকে আসা ই-মেইল চিহ্নিত করে খুলুন। তিন বিন্দুওয়ালা বোতামে ক্লিক করে ‘Block’ নির্বাচন করুন। আবারও ‘Block’ বোতামে ক্লিক করুন।>ফিল্টার ব্যবহার করে ই-মেইল ব্লক করুন: সেটিংসে গিয়ে ‘Filters and Blocked Addresses’ অপশনে যান। এবার একটু নিচের দিকে ‘Create a new filter’ অপশন পাবেন। সেখানে ক্লিক করলেই বক্সের মতো একটা ঘর আসবে। ‘To’ ফিল্ডে প্রেরকের নাম বা ই-মেইল ঠিকানা লিখে ‘Create Filter’-এ ক্লিক করুন। পরবর্তী ধাপে ‘Delete it’ নির্বাচন করে ‘Create Filter’ বোতাম চাপলে ওই প্রেরকের কাছ থেকে আসা সব ই-মেইল স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

কিওয়ার্ড ব্যবহার করে ই-মেইল ব্লক করুন: আগের অপশনের ‘Has the word’ অংশে promotions, sale, discounts, offers, free, won বা এই জাতীয় শব্দ লিখে ‘Create Filter’ বোতাম চাপুন। পরের ধাপে যথারীতি ‘Delete it’ নির্বাচন করুন।

আরিফুল ইসলাম (বার্তা সম্পাদক)
         “দ্যা নিউ স্টার”