নকলায় বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের উদ্যোগে বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন

প্রকাশিত: ৬:৩৯ অপরাহ্ণ, জুলাই ১, ২০২০
0Shares

মো. মোশারফ হোসাইন, শেরপুর প্রতিনিধি:
“গাছ মানুষের পরম বন্ধু, আসুন গাছ লাগাই, পরিবেশ বাঁচাই”; “আমাদের রোপিত গাছ মুজিববর্ষকে রাঙিয়ে তুলবে, করোনা উত্তর বাংলাদেশকে সাজিয়ে তুলবে” -এ শ্লোগানকে মনে প্রানে ধারন ও বিশ্বাস করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শেরপুরের জেলার নকলা উপজেলার শিক্ষার্থীদের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। বুধবার (১ জুলাই) দুপুরের দিকে নকলা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে এ বৃক্ষ রোপণ কর্মসূচী উদ্বোধন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাহিদুর রহমানের সভাপতিত্বে ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মইনুল হাসান এর সঞ্চালনায় এ বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মো. বোরহান উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ, নকলা উপজেলা পরিষদের ভাইস মোহাম্মদ চেয়ারম্যান সারোয়ার আলম তালুকদার, মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও  চৌধুরী ছবরুন নেছা মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আব্দুল খালেক, যুগ্ম সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র হাফিজুর রহমান লিটন, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সম্মানিত সদস্য ও সরকারি হাজী জাল মামুদ কলেজের সাবেক অধ্যক্ষ লুৎফর রহমান, নকলা উপজেলা যুবলীগের আহ্বায়ক রফিকুল ইসলাম সোহেল, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সভাপতি মজিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া নকলা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওমর ফারুক ও সহকারী শিক্ষক মো. হানিফ উদ্দিন, উপজেলা যুবলীগের সদস্য রাকিব হাসান রঞ্জু, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক মো. মোশারফ হোসাইন, নকলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন সরকার বাবু, বিডি ক্লিন নকলার সমন্বয়ক আব্দুল্লাহ আল আমিনসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত নকলা উপজেলার শতাধিক শিক্ষার্থী ও স্থানীয় সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী অফিসার জাহিদুর  রহমান বলেন, গাছের চারা রোপণ করে সঠিক যত্নের মাধ্যমে বড় করে তুলতে হবে। তাতে জনগণ এ গাছের সুফল ভোগ করতে পারবেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাফে ইবনে হাফিজ নিবিড় বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে আমরা নকলা পৌর শহরসহ ৯টি ইউনিয়নে বিভিন্ন জাতের মোট একহাজার বৃক্ষ রোপণ করার কর্মসূচি হাতে নিয়েছি। সকলের সহযোগিতা পেলে গৃহিত পদক্ষেপের চেয়ে বৃক্ষের পরিমাণ আরও বাড়তে পারে বলে জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মইনুল হাসান। তিনি আরও বলেন আমরা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত প্রতিটি শিক্ষার্থীরা আপাতত কমপক্ষে ৩টি করে চারা কিনে দিচ্ছি। তবে যেকেউ চাইলে স্বেচ্ছায় বেশি চারাও দিয়ে পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভুমিকা পালনে এগিয়ে আসতে পারেন বলেও