ঢাকাসহ ৮ বিভাগে চালু ৮৬ পত্রিকা, বন্ধ ২৫৪টি

প্রকাশিত: ৪:০১ অপরাহ্ণ, জুলাই ৩, ২০২০
0Shares
অনলাইন ডেক্স: করোনা পরিস্থিতিতে ঢাকাসহ দেশের আট বিভাগীয় শহর ও সংশ্লিষ্ট জেলায় ৮৬টি পত্রিকা প্রকাশিত হচ্ছে। অথচ সরকারের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের (ডিএফপি) হিসাবে, এই আটটি বিভাগীয় শহর ও সংশ্লিষ্ট জেলা থেকে প্রকাশিত হওয়ার কথা ৩৪০টি পত্রিকা। সেই হিসাবে ২৫৪টি পত্রিকা বন্ধ রয়েছে।

ডিএফপির সর্বশেষ হিসাব (১ জানুয়ারি ২০২০) অনুযায়ী, দেশে মিডিয়া তালিকাভুক্ত দৈনিক সংবাদপত্রের সংখ্যা ৫৫২। মিডিয়া তালিকার বাইরেও কয়েক শ পত্রিকা প্রকাশিত হয়। এগুলো প্রকাশের অনুমতি থাকলেও সরকারি বিজ্ঞাপন পায় না। এ ধরনের পত্রিকাগুলোর প্রায় সবই এখন বন্ধ আছে।

এ পরিস্থিতিতে ঢাকার সাতটি বাংলা ও চারটি ইংরেজি দৈনিক ছাড়া বাকিগুলো নিয়মিত বেতন ভাতা দিতে পারছে না। এসব ছাড়া বাকি পত্রিকাগুলোর বেতন ভাতা কয়েক মাস পর্যন্ত বাকি। কয়েকটি পত্রিকার ছাপা সংস্করণ বন্ধ হয়েছে, কেফবা ছোট কলেবরে প্রকাশনা অব্যাহত রেখে টিকে থাকার চেষ্টা করছে।

অথচ ঢাকা মহানগর ও জেলায় ২৫৪টি দৈনিক পত্রিকা মিডিয়া তালিকাভুক্ত। কিন্তু করোনাকালে ঢাকা থেকে প্রকাশিত হচ্ছে মাত্র ৩২টি পত্রিকা। প্রকাশনার শর্ত অনুযায়ী, প্রতিটি পত্রিকার একটি সংখ্যা ডিএফপির নিবন্ধন শাখায় জমা দিতে হয়।

সূত্র: amader somoy.com