আর কীট নয় এবার করোনা শনাক্ত করতে পারবে কুকুর

প্রকাশিত: ৪:৫৯ অপরাহ্ণ, জুলাই ৬, ২০২০
0Shares

এবার গন্ধ শুঁকে করোনাভাইরাস শনাক্ত করতে কুকুরকে প্রশিক্ষণ দিচ্ছে বলে দাবি করেছে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। ইংল্যান্ডের মিলটন কিন্স নামে একটি শহরে ছয়টি কুকুরকে রোগ নির্ণয়কারী কুকুর হিসেবে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বলে ওই সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

জানা গেছে, নরমান, ডিগবি, স্টর্ম, স্টার, জ্যাসপার আর অ্যাশা জাতের এই ছয়টি কুকুরকে লন্ডনের সরকারি হাসপাতালে কর্মরত স্বাস্থ্যকর্মীদের মোজা ও মাস্ক থেকে ভাইরাসের গন্ধ শোকার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
আশা করা হচ্ছে, আগামী সপ্তাহে তিন হাজার ২০০টি নমুনা তারা আনতে পারবে। বিজ্ঞানীরা দেখবেন কোনগুলোর মধ্যে ভাইরাস আছে। এরপর কুকুরগুলোকে বলা হবে সেগুলোর মধ্য থেকে পজিটিভ নমুনাগুলো শনাক্ত করতে। দেখা হবে তারা পজিটিভ আর নেগেটিভ আলাদা করতে পারছে কিনা এবং প্রশিক্ষকদের পজিটিভ নমুনাগুলো সম্পর্কে সতর্ক করতে পারছে কিনা।

এবিষয়ে, সংস্থাটির সহপ্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী ড. ক্লেয়ার গেস্ট বলেন, আগে থেকে তাঁরা ইঙ্গিত পেয়েছিলেন যে এই কুকুরগুলোর গন্ধ শুঁকে ভাইরাস ধরতে পারার ক্ষমতা আছে। এর আগে তিনি কুকুরকে গন্ধ শুঁকে ম্যালেরিয়া, ক্যান্সার ও পারকিনসন রোগ ধরার কাজে প্রশিক্ষণ দেন। এই গবেষণার কাজ খুবই সন্তোষজনকভাবে এগোচ্ছে। আমরা খুবই ইতিবাচক ফল দেখতে পাচ্ছি। এই কুকুরগুলোর ঘ্রাণ অনুভূতি খুবই প্রখর বলেও জানান তিনি।
ড. গেস্ট ও তাঁর সঙ্গে যাঁরা প্রশিক্ষণের কাজ করছেন তাঁরা আশা করছেন, এই প্রকল্প সফল হলে তা আরো বিস্তৃত করা হবে এবং শনাক্তকারী কুকুরগুলো প্রতি ঘণ্টায় ২৫০ ব্যক্তির ঘ্রাণ নিয়ে ভাইরাস শনাক্ত করার কাজ করবে।

আরিফুল ইসলাম (বার্তা সম্পাদক)
         “দ্যা নিউ স্টার”