আজ ভারতের প্রথম করোনাটিকা মানবদেহে পরীক্ষা শুরু

প্রকাশিত: ১:২০ অপরাহ্ণ, জুলাই ৮, ২০২০
0Shares

আজ কোভাক্সিন নামে ভারতের প্রথম করোনাটিকা মানবদেহে পরীক্ষা শুরু হচ্ছে। সিএমআর-এর সঙ্গে যৌথ প্রচেষ্টায় এই ভ্যাকসিন তৈরি করেছে হায়দরাবাদের ভারত বায়োটেক।

সংক্রামক সার্স-কোভ-২ ভাইরাস থেকে তৈরি করা এই টিকা করোনা সংক্রমণ থেকে যথেষ্ট পরিমাণে নিরাপত্তা দিতে এবং মানব দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম। ইতোমধ্যেই টিকাটির কার্যকারিতা প্রমাণিত হয়েছে বলে দাবি করেছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বব্যাপী ১৪০টিরও বেশি টিকা নিয়ে কাজ চলছে। এর মধ্যে অন্তত ১৩টি ইতোমধ্যেই ক্লিনিক্যাল ট্রায়ালে যেতে সমর্থ হয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এ দৌড়ে এগিয়ে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের উদ্ভাবিত করোনা টিকা। ভারত থেকে লকডাউন তুলে দিয়ে সংক্রমিত এলাকাগুলো লকডাউন করা, যাত্রীবাহী ট্রেন, উড়োজাহাজ ও সড়কপথে বাস সেবা চালুর পর থেকে ভারতে ব্যাপক হারে বাড়ছে সংক্রমণ। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় প্রায় ২৪ হাজার নতুন রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে ভারতে আক্রান্ত প্রায় সাত লাখ মানুষ। করোনা আক্রান্ত দেশগুলোর তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছে ভারত। নতুন করে পেছনে ফেলেছে রাশিয়াকে। এর আগে করোনা ক্ষতিগ্রস্ত ফ্রান্স, ইতালি, যুক্তরাজ্য ও স্পেনর মতো দেশকে পেছনে ফেলেছে ভারত।

ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফোর পরিসংখ্যান অনুসারে, ভারতে আরও ২৩ হাজার কোভিড-১৯ রোগী শনাক্ত নিয়ে দেশটিতে আক্রান্ত ৭ লাখ ছাড়ালো। নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা দেশটিতে দিন দিন বেড়েই চলেছে। এর আগে দৈনিক সংক্রমণ ২০ থেকে ২২ হাজারের মধ্যে সীমাবদ্ধ ছিল। সেটি এখন ২৪ থেকে ২৫ হাজার ছুঁয়ে ফেলেছে। এদিকে করোনায় বিশ্বজুড়ে প্রাণহানি ৫ লাখ ৩৮ হাজার। এ পর্যন্ত শনাক্ত ১ কোটি ১৫ লাখ ৮৯ হাজার। সুস্থ হয়েছেন ৬২ লাখ ৭৪ হাজার।

আরিফুল ইসলাম (বার্তা সম্পাদক)
           “দ্যা নিউ স্টার”