ভারত বলছে রোহিঙ্গাদের প্রত্যাবাসন সবার জন্য উপকারী

প্রকাশিত: ৬:১৩ অপরাহ্ণ, জুলাই ৮, ২০২০
0Shares

অনলাইন ডেক্স: ভারত বলেছে, দ্রুত, নিরাপদ ও টেকসই পদ্ধতিতে রোহিঙ্গাদের প্রত্যাবাসন সবার পক্ষে ভাল লাগবে যে তারা রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রয়োজনীয়তা অনুভব করছে।

ভারতের বিদেশমন্ত্রী ডঃ সুব্রহ্মণ্যম জাইশঙ্কর তার বাংলাদেশের প্রতিপক্ষ ডঃ একে একে আবদুল মোমেনকে বলেছিলেন যে রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসন করার প্রয়োজনীয়তা ভারত অনুভব করে।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর কাছে একটি চিঠি লিখেছেন যেখানে এই বিষয়টি উল্লেখ করা হয়েছিল, এখানে বিদেশমন্ত্রক সূত্রে জানা গেছে।

জয়শঙ্কর বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে দেখানো বাংলাদেশের উদারতা এবং মানবতার প্রশংসা করেছেন।

তিনি COVID-19-এর চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে বাংলাদেশ সরকার এবং জনগণের পাশে থাকার জন্য তাঁর সরকারের প্রতিশ্রুতি পুনরুদ্ধার করেছিলেন।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, দু’দেশের উন্নয়নের জন্য দু’দেশের মধ্যে অংশীদারিত্ব অব্যাহত থাকবে।

বাংলাদেশ চায় অন্য দেশগুলি তাদের নিজ দেশে নির্যাতিত রোহিঙ্গাদের উন্নত জীবন ও জীবনযাপনের বোঝা ভাগ করে নিতে বা তৃতীয় দেশে তাদের স্থানান্তরিত ও বসতি স্থাপন করতে।

পররাষ্ট্রমন্ত্রী ডাঃ একে আবদুল মোমেন সম্প্রতি বলেছিলেন যে প্রায় তিন বছর কেটে গেছে এবং মিয়ানমার তাদের ফিরিয়ে নিতে রাজি হলেও, কোনও রোহিঙ্গা এখনও দেশে ফিরেনি।

মিয়ানমারের রাখাইন রাজ্যে সামরিক ক্র্যাকডাউনের মধ্যে বাংলাদেশ এখন কক্সবাজার জেলায় ১.১ মিলিয়ন রোহিঙ্গাদের হোস্ট করছে এবং তাদের বেশিরভাগ ২৫ আগস্ট, ২০১৭  থেকে বাংলাদেশে প্রবেশ করেছে।

সূত্র: Daily Tribunal