বানর করোনার ভয়ে মাস্ক পরে ঘুরে বেড়াচ্ছে !

প্রকাশিত: ১১:৩৪ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২০
0Shares

বানরকে বরাবরই বুদ্ধিমান মনে করা হয়। বন্যপ্রাণি হলেও এরা মানুষের সংস্পর্শে থাকে। মানুষের সঙ্গে সখ্যও গড়ে তোলে। ফলে মানবীয় কিছু আচার-আচরণ মাঝে মাঝেই লক্ষ্য করা যায় বানরের মধ্যে। সেসব আচরণ নিয়ে আলোচনারও ঝড় ওঠে। ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়।

এরআগে বানরকে নিরাপদ শারীরিক দূরত্ব মেনে ফল খেতে দেখেছি আমরা। এমনকি আহত বানর নিজেই চিকিৎসা নিতে ছুটে এসেছে হাসপাতালে। ঠিক তেমনি এবার করোনার ভয়ে এক টুকরো কাপড় দিয়ে মুখ ঢেকে ঘুরে বেড়াতে দেখা গেছে একটি বানরকে। করোনাভাইরাস আমাদের অনেক কিছু শিখিয়েছে, শেখাচ্ছে। তারই প্রভাব পড়ছে এখন বন্য বা পোষা প্রাণির মধ্যেও। মানুষের দেখাদেখি কিছু আচরণ প্রকাশ পাচ্ছে এসব প্রাণির মধ্যেও। পুরো লকডাউনে খাবারের জন্য হাহাকার করতেও দেখা গেছে প্রাণিগুলোকে। সম্প্রতি ভারতের বন বিভাগের কর্মকর্তা সুশান্ত নন্দা তার ট্যুইটারে একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে দেখা গেছে, এক টুকরো কাপড়ে মুখ ঢেকে ঘুরে বেড়াচ্ছে একটি বানর। মাথা থেকে একটি কাপড় জড়িয়ে গলা পর্যন্ত ঢেকে নিয়েছে। এমনকি অন্যদের চেয়ে কিছুটা দূরেও বসেছে বানরটি।

অথচ বাড়ির বাইরে সব সময় মাস্ক পরতে বলা হলেও অনেক মানুষই তা মানছেন না। কিন্তু বানরের ভিডিওটি দেখে অনেকেই হেসেছেন। এমনকি ভিডিওটি ভাইরালও করেছেন। অনেকে আবার বানরটির প্রশংসাও করেছেন। তারা বলছেন, ‘বানরটি সত্যিই বেশ বুদ্ধিমান ও সচেতন।

 

আরিফুল ইসলাম (বার্তা সম্পাদক)
“দ্যা নিউ স্টার”