মুজিব বর্ষে জবি ছাত্রলীগ নেতার বৃক্ষরোপণ  

প্রকাশিত: ৪:০৩ অপরাহ্ণ, জুলাই ১৩, ২০২০
0Shares

জবি প্রতিনিধিঃ

‘মুজিব বর্ষের আহ্বান, ৩ টি করে গাছ লাগান।’ এই স্লোগানকে সামনে রেখে মুজিব শতবর্ষে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ ছাত্রলীগ তিন মাস ব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করেছে। তারই ধারাবাহিকতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক নুরুল আফসার বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছেন।

সোমবার (১৩ জুলাই) দুপুর সাড়ে বারোটার দিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে এই কর্মসূচী পালন করেন তিনি। এ সময় জবি শাখা ছাত্রলীগের বিভিন্ন নেতাকর্মী উপস্থিত ছিলে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। বাংলাদেশ ছাত্রলীগের অভিভাবক বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত বাংলাদেশ ছাত্রলীগের সকল নেতাকর্মী যেকোনো দুর্যোগ ক্রান্তিলগ্নে মানুষের পাশে দাঁড়িয়েছে। সৃষ্টির বুকে প্রাণিকূলের বেঁচে থাকার পেছনে বৃক্ষের রয়েছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। বৃক্ষ মূলত পরিবেশ, আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখে। বন্যা, খরা, ঝড়, টর্নেডো, জলোচ্ছ্বাস, ওজনস্তর ক্ষয়, ভূমিক্ষয়, জলবায়ু পরিবর্তন, শব্দদূষণ, মাটিদূষণ, পানিদূষণ, বায়ুদূষণ প্রতিরোধ করে। এক কথায় প্রকৃতির অমূল্য ও প্রধান সম্পদ হচ্ছে বৃক্ষ। পৃথিবীকে বসবাসের উপযোগী করতে ও প্রাকৃতিক বিপর্যয়ের করাল গ্রাস থেকে দেশকে রক্ষা করতে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। তাই বৃক্ষরোপণ কার্যক্রমের মাধ্যমে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশে, উঁচু-নিচু পতিত জমি, রাস্তার পাশে, নদীর পাড়ে গাছ লাগানো অতীব গুরুত্বপূর্ণ।

এ বিষয়ে জবি ছাত্রলীগ নেতা নুরুল আফসার বলেন,   মুজিব বর্ষ উপলক্ষে দেশরত্ন শেখ হাসিনা সারা দেশ ব্যাপি যে বৃক্ষরোপণ  কর্মসূচি দিয়েছেন বাংলাদেশ ছাত্রলীগ তা পালন করতে বদ্ধপরিকর। তাছাড়া বিশ্ব উষ্ণায়নের ফলে পৃথিবীর জলবায়ুর যে পরিবর্তন দেখা যাচ্ছে তার অন্যতম হুমকির মুখে বাংলাদেশ । জলবায়ু পরিবর্তনের ফলেই অতিবৃষ্টি, অনাবৃষ্টি এগুলা আমাদের দেশে দেখা যাচ্ছে। আর এসব প্রকৃতি দুর্যোগ থেকে রক্ষা পাওয়ার জন্য এবং সুষ্ঠু, সুন্দর ও শ্যামল পরিবেশের জন্য বৃক্ষরোপনের বিকল্প নেই। আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ বাংলাদেশ ছাত্রলীগের নির্দেশনা অনুযায়ী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করছি। “আসুন গাছ লাগাই দেশ বাঁচাই ”

উল্লেখ্য, মুজিববর্ষের নানামুখী পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক কোটি বৃক্ষরোপন কর্মসূচীর এই উদ্দ্যোগ গ্রহণ করেন।