শেরপুরের নকলায় ১৩ জনবল কমনিয়েই দিব্যি চলছে কৃষি বিভাগ

প্রকাশিত: ৪:০৬ অপরাহ্ণ, জুলাই ১৩, ২০২০
0Shares
মো. মোশারফ হোসাইন, শেরপুর প্রতিনিধি:
শেরপুরের নকলা উপজেলা কৃষি অফিসের জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) এর অনুমোদিত ৪৪ টি পদের মধ্যে ১৩ টি পদে জনবল না থাকায় আপাতত গুরুত্ব বিবেচনায় ৮টি পদে অতিরিক্ত দায়িত্ব ও একটি পদে ভারপ্রাপ্ত দায়িত্ব দিয়ে চালানো হচ্ছে মাঠ পর্যায়ের ও অফিসিয়াল কার্যক্রম।
কৃষি অফিসের তথ্য মতে, নকলা উপজেলা কৃষি অফিসের জন্য অনুমোদিত পদ গুলো হলো- একজন উপজেলা কৃষি অফিসার (ইউএও), একজন অতিরিক্ত কৃষি অফিসার (এএও), ২ জন কৃষি সম্প্রসারণ অফিসার (এইও), একজন সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার (এএইও), ২৮ জন উপসহকারী কৃষি অফিসার (এসএএও), একজন উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার (এসএপিপিও), একজন উচ্চমান সহকারী কাম হিসাবরক্ষক, ২ জন অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, ২ জন প্লান্ট প্রটেকশন মোকাদ্দম (পিপিএম), একজন স্প্রেয়ার মেকানিক, একজন অফিস সহায়ক, ২ জন অফিস গার্ড এবং একজন পরিচ্ছন্ন কর্মী।
নকলা উপজলা কৃষি অফিসের জন্য অনুমোদিত এ ৪৪ টি পদের মধ্যে যে ১৩ টি পদে জনবল নেই সে পদ গুলো হলো- ২ জন কৃষি সম্প্রসারণ অফিসার (এইও) এর মধ্যে একজন, একজন সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার (এএইও), ২৮ জন উপসহকারী কৃষি অফিসার (এসএএও) এর মধ্যে ৮ জন, একজন উচ্চমান সহকারী কাম হিসাবরক্ষক, ২ জন প্লান্ট প্রটেকশন মোকাদ্দম (পিপিএম) এর মধ্যে একজন ও ২ জন অফিস গার্ডের মধ্যে একজন।
জানা গেছে, গুরুত্ব বিবেচনায় ৮টি পদে অতিরিক্ত দায়িত্ব প্রাপ্তরা হলো- নকলা ব্লকের উপসহকারী কৃষি অফিসার (এসএএও) সুজন দেব নাথকে ধুকুড়িয়া ব্লকে অতিরিক্ত দায়িত্বে, বারমাইশা ব্লকের উপসহকারী কৃষি অফিসার ফারুক আহমেদকে উরফা ব্লকে, পাইসকা ব্লকের উপসহকারী কৃষি অফিসার মো. আব্দুর রাজ্জাককে গৌড়দ্বার ব্লকে, কবুতরমারী ব্লকের উপসহকারী কৃষি অফিসার বানেশ্বরদীকে ব্লকে, পাঁচকাহুনিয়া ব্লকের উপসহকারী কৃষি অফিসার মো. আনোয়ার হোসেনকে দুধেরচর ব্লকে, সাইলামপুর ব্লকের উপসহকারী কৃষি অফিসার জালাল উদ্দিনকে রামেরকান্দি ব্লকে, নারায়নখোলা ব্লকের উপসহকারী কৃষি অফিসার মো. আলতাফ হোসেনকে চরভাবনা ব্লকে ও বাছুরআলগা ব্লকের উপসহকারী কৃষি অফিসার মশিউর রহমানকে চরমধুয়া ব্লকে অতিরিক্ত দায়িত্বে এবং ২ জন অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিকের মধ্যে রাশেদুল ইসলাম রাশেদকে উচ্চমান সহকারী কাম হিসাবরক্ষক পদে ভারপ্রাপ্ত দায়িত্ব পালন করছেন।
উপজেলার বানেশ্বরদী ইউনিয়নের ভূরদী কৃষিপণ্য উৎপাদক কল্যাণ সংস্থার সভাপতি আলহাজ্ব মো. ছাইদুল হক, সাধারণ সম্পাদক হেলাল উদ্দিনসহ বিভিন্ন কৃষক সংগঠনের নেতৃবৃন্দ ও আদর্শ কৃষকরা জানান, কৃষি প্রধান এ দেশের অর্থনীতির প্রধান চালকা শক্তি যেহেতু কৃষি খাত, সেহেতু কৃষি অর্থনীতি আরও সচল করতে প্রতিটি আঞ্চলিক, জেলা ও উপজেলা পর্যায়ের কৃষি অফিসের জন্য নতুন নতুন প্রয়োজনীয় পদ সৃষ্টি করা দরকার। নতুন পদ সৃষ্টি পরে ওইসব সৃষ্ট পদে জনবল নিয়োগ দিতে জোর দাবী করেন তারা। তাতে কৃষি অর্থনীতির চাকা আরও সচল ও সমৃদ্ধ হবে বলে তারা মনে করছেন।
এবিষয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাস বলেন, কৃষি প্রধান দেশের অর্থকরী প্রধান চালিকা শক্তি বিবেচনা থেকেই সরকার আঞ্চলিক, জেলা ও উপজেলা পর্যায়ের কৃষি অফিসের জন্য প্রয়োজনীয় পদ সৃষ্টি করেছেন। এর অংশ হিসেবে নকলা কৃষি অফিসের জন্য অনুমোদিত পদ ৪৪টি। এর মধ্যে ৩১ পদে জনবল নিয়োগ দিলেও ১৩টি পদ শূণ্য রয়েছে। ফলে কিছুটা হলেও কাজে ব্যাঘাত ঘটছে। তাই জরুরি ভিত্তিতে শূণ্য পদ সমূহে জনবল নিয়োগ দিতে সংশ্লিষ্ট দপ্তরের উর্ধ্বতনদের প্রতি বিনীত অনুরোধ জানান তিনি।