আমিনপুরে পদ্মার পানি বৃদ্ধিতে ৪হাজার পরিবার পানিবন্দি

প্রকাশিত: ৭:০৭ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০২০
0Shares

    ছবিঃ পানিবন্দি শ্যামসুন্দরপুর প্রাথমিকবিদ্যাল

পাবনা প্রতিনিধি: পাবনার আমিনপুরে পদ্মার পানি বৃদ্ধি পাওয়ায় আমিনপুর থানার সাগরকান্দী ইউনিয়নে বন্যা দেখা দিয়েছে। এতে ইউনিয়নের প্রায় ৩হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। সেই সাথে বন্যার পানিতে প্লাবিত হয়েছে এলাকার শিক্ষা প্রতিষ্ঠান এবং ফসলী জমি। পাশাপাশি পানির তোড়ে ভেঙ্গে গেছে ৫/৬টি কাঁচা-পাকা সড়ক।

সাগরকান্দী ইউপি চেয়ারম্যান শাহীন চৌধুরী জানান, পদ্মার পানি বৃদ্ধির ফলে ওই ইউনিয়নের শ্যামসুন্দরপুর, তালিমনগর, গোবিন্দপুর, মাদিয়ারকান্দি, পিরেনতলা, চরখলিলপুর, চরশ্রীপুর এবং হুগলাডাঙ্গীসহ ৮/১০টি গ্রামের প্রায় ৪হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। সেই সঙ্গে বন্যার পানিতে প্লাবিত হয়েছে ইউনিয়নের তালিমনগর শাহ মাহতাব উদ্দিন উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, তালিমনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, রিয়াজ উদ্দিন উচ্চ বিদ্যালয়, ২৭ নং শ্যামসুন্দরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং হুগলাডাঙ্গী সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ৮/১০টি শিক্ষা প্রতিষ্ঠান ও এলাকার শতশত বিঘা ফসলি জমি।

স্থানীয় ইউপি সদস্য আব্দুস সালাম খান জানান, বন্যায় বাড়ি-ঘর এবং শিক্ষা প্রতিষ্ঠান প্লাবিত হওয়ার পাশাপাশি পানির তোড়ে তালিমনগর-শ্যামসুন্দপুর পাকা রাস্তাসহ এলাকার ৫/৬টি কাঁচা-পাকা রাস্তা ভেঙ্গে গেছে। এতে এলাকাবাসীকে চলাফেরায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। শ্যামসুন্দরপুর গ্রামের বাসিন্দা মোল্লা মোহাম্মাদ আলী বলেন পানিবন্দি ওই সকল পরিবারের লোকজন দৈনন্দিন কাজ-কর্মে সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছেন। তারা সব চেয়ে বেশি বেকায়দায় পড়েছেন তাদের গৃহপালিত পশু নিয়ে। বন্যা কবলিত এলাকায় গৃহপালিত পশু রাখার অসুবিধাসহ গো-খাদ্যের চরম সঙ্কট দেখা দিয়েছে। এতে এলাকার কৃষকরা তাদের গরু-ছাগল নিয়ে চরম বিপাকে পড়েছেন।

স্থানীয় এমপি আহমেদ ফিরোজ কবির, উপজেলা চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা রওশন আলী বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেছেন।