নকলার ১২টি বিট পুলিশিং এলাকায় নারী নির্যাতন ও ধর্ষণের বিরুদ্ধে জনসচেতনতা মূলক সমাবেশ

প্রকাশিত: ১:৩৮ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২০
0Shares

মো. মোশারফ হোসাইন, শেরপুর প্রতিনিধি:

আজ শনিবার (১৭ অক্টোবর) সকাল ১০টায় পুলিশ বিভাগের আয়োজনে দেশের সকল বিট পুলিশিং এলাকায় সামাজিক দূরত্ব বজায় রেখে ও সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে ধর্ষণ ও নারী নির্যাতনবিরোধী সমাবেশের আয়োজন করা হয়েছে। এর অংশ হিসেবে শেরপুর জেলার নকলা উপজেলায় জনসচেতনতা বৃদ্ধির লক্ষে একযোগে ও একই সময়ে অন্তত ১২টি বিট পুলিশিং এলাকায় নারী নির্যাতন ও ধর্ষণের বিরুদ্ধে জনসচেতনা মূলক সমাবেশের আয়োজন করা হয়েছে।

প্রতিটি সমাবেশে সংশ্লিষ্ট বিট পুলিশিং এলাকার নারী-পুরুষ, বিভিন্ন স্তরের জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, মসজিদের ইমাম-মোয়াজ্জেমসহ সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করবেন বলে নকলা থানা ও আয়োজক সূত্রে জানা গেছে।

উপজেলায় যেসকল স্থানে বা বিট পুলিশিং এলাকায় এ সমাবেশ অনুষ্ঠিত হবে সেসকল স্থান বা বিট পুলিশিং এলাকা গুলো হলো- পৌর সভার কলাপাড়া চেরুর বাজার, গড়েরগাঁও চৌরাস্তা ও নকলা মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠ, গনপদ্দী ইউনিয়নের বারইকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ, নকলা ইউনিয়নের ধনাকুশা উচ্চ বিদ্যালয়ের মাঠ, উরফা ইউনিয়নের বারমাইশা দাখিল মাদ্রাসা মাঠ, গৌড়দ্বার ইউনিয়নের গৌড়দ্বার বি.এল উচ্চ বিদ্যালয়ের মাঠ, বানেশ্বররদী ইউনিয়নের, পাঠাকাটা ইউনিয়নের, টালকি ইউনিয়নের ও  চরঅষ্টধর ইউনিয়নের ইউপি কমপ্লেক্স মাঠ এবং চন্দ্র্রকোনা ইউনিয়নের চন্দ্রকোনা বাজারের চৌরাস্তা এলাকা।

এ সকল সমাবেশে অংশগ্রহণকারীরা ধর্ষণ ও নারী নির্যাতনবিরোধী পোস্টার, লিফলেট, প্ল্যাকার্ড প্রদর্শনের মাধ্যমে জনসাধারণকে ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধে এগিয়ে আসার আহ্বান জানানো হবে। তাছাড়া এ ধরনের অন্যান্য ঘৃণ্য অপরাধের বিরুদ্ধে জনগনকে সচেতন করার লক্ষে সমাবেশে আলোচনা করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। প্রতিটি সমাবেশ স্ব স্ব বিটের ফেইসবুক পেইজে সরাসরি সম্প্রচার করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে বলে সংশ্লিষ্টরা জানান।

উপজেলার সকল বিট পুলিশিং এলাকায় অনুষ্ঠিত নারী নির্যাতন ও ধর্ষণের বিরুদ্ধে জনসচেতনা মূলক সমাবেশের খবর নিজ নিজ কর্মস্থল তথা সংবাদ মাধ্যমে প্রচারের জন্য ‘নকলা প্রেস ক্লাব’ ও ‘নকলার তথ্য ও ছবি’ নামে ফেইজবুক পেইজে উপজেলায় কর্মরত সকল সাংবাদিক ভাইদের অনুরোধ জানিয়েছেন ‘নকলা প্রেস ক্লাব’র সভাপতি ও সাধারণ সম্পাদক এবং ‘নকলার তথ্য ও ছবি’ গ্রুপের এ্যাডমিন প্যানেলের দায়িত্বশীল সাংবাদিকগন। তাছাড়া সংবাদ তৈরী করার জন্য তথ্য-উপাত্ত সংগ্রহের সুবিধার্থে উপজেলায় কর্মরত সাংবাদিকদের মধ্যে কে কোন এলাকার সমাবেশে অংশ গ্রহণ করবেন তারও একটি খসরা তালিকা গ্রুপে দিয়ে সকলের মতামত চাওয়া হয়েছে। সে মোতাবেক সাংবাদিক ভাইয়েরা নিজ নিজ দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে।

দেশের সামাজিক শৃংঙ্খলা রক্ষায় জনগণের শান্তি ও নিরাপত্তা বিধানকল্পে ধর্ষণ, নারী ও শিশু নির্যাতনের প্রতিটি ঘটনায় জড়িত অপরাধীকে আইনের আওতায় আনার লক্ষ্যে পুলিশ তাদের পেশাদারিত্বের সাথে তাদের দায়িত্ব পালন করছেন। পুলিশ বিভাগ দেশ ও জনকল্যাণে সর্বোচ্চ আন্তরিকতার সহিত নিয়মিত কাজ করে যাচ্ছেন বলে সুশীল সমাজের অনেকে জানান।

উল্লেখ্য, শুক্রবার পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) সোহেল রানার দেওয়া তথ্য বিবরণীর সূত্রে জানা গেছে,  পুলিশ বিভাগের উদ্যোগে আজ শনিবার সকাল ১০টায় সরাদেশে একযোাগে ৬ হাজার ৯১২টি বিট পুলিশিং এলাকায় ধর্ষণ ও নারী নির্যাতনবিরোধী সমাবেশের আয়োজন করা হয়েছে।