শেরপুরের নকলায় ব্রিধান-৭৫ এর নমুনা শস্য কর্তন

প্রকাশিত: ৮:০৮ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০২০
30 Views

মো. মোশারফ হোসাইন, শেরপুর প্রতিনিধি:

শেরপুর জেলার নকলা উপজেলায় ২০২০-২১ অর্থ বছরের খরিপ-২ মৌসুমের রোপা আমন ব্রিধান-৭৫ এর নমুনা শস্য কর্তন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ১৮ অক্টোবর রোববার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরাধীন উপজেলা কৃষি অফিসের আয়োজনে নমুনা হিসেবে এ শস্য কর্তন করা হয়। উপজেলার ধুকুড়িয়া ব্লকের ডুবারপাড় এলাকার কৃষক মো. আব্দুল মালেকের জমির ব্রিধান-৭৫ পাকা ধান নমুনা হিসেবে কাটা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাস। এসময় ধুকুড়িয়া ও নকলা ব্লকে কর্মরত উপসহকারী কৃষি অফিসার (এসএএও) সুজন দেব নাথ, ধনাকুশা ব্লকে কর্মরত উপসহকারী কৃষি অফিসার (এসএএও) রেজাউল করিম, কৃষক আব্দুল বাতেনসহ স্থানীয় কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।

উপসহকারী কৃষি অফিসার (এসএএও) সুজন দেব নাথ জানান, ১১০ দিন জীবনীকাল সম্পন্ন ব্রিধান-৭৫ এর নমুনা শস্য কর্তন শেষে ২৬.১ পার্সেন্ট আদ্রতায় তথা ভেজা অবস্থায় ব্রিধান-৭৫ মেপে পাওয়া গেছে প্রতি হেক্টরে ৪.৬০ মেট্রিকটন। যা চাউলে হিসেব করলে প্রতি হেক্টরে উৎপাদন হবে ২.৬১ মেট্রিকটন চাল।

চলতি আমন মৌসুমে উপজেলায় মোট ১২ হাজার ৪৫০ হেক্টর জমিতে আমন ধান রোপণ করা হয়েছে। এরমধ্যে হাইব্রিড জাতের ধান চাষ করা হয়েছে ২ হাজার ৫০ হেক্টর জমিতে, উফশী জাতের ধান চাষ করা হয়েছে ৬ হাজার ৪৪০ হেক্টর জমিতে ও স্থানীয় জাতের ধান চাষ হয়েছে ৩ হাজার ৯৬০ হেক্টরে। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাস এ সকল তথ্য জানিয়েছেন।