নান্দাইলে শারদীয় দুর্গাপূজা উদযাপিত হচ্ছে ২৫ মন্ডপে

প্রকাশিত: ৫:৩৮ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০২০
44 Views
মোহাম্মদ আমিনুল হক বুুলবুল,নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি :
বৃহস্পতিবার ২২ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাব শুরু হয়েছে  হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।
এ দিন আসনে অধিষ্ঠিত হয়েছেন দেবী দুর্গা। তাকে ঘিরে থাকবে ধূপ-ধুনুচি, পঞ্চপ্রদীপ, উলুধ্বনি ও ঢাকের তালে উদ্‌যাপন। এ বছর আসার কালে দেবী দুর্গার বাহন ছিল দোলা, যাওয়ার বাহন গজ বা হাতি। আগামী ২৬ অক্টোবর মহাদশমীতে প্রতিমা বিসর্জনে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।
দুর্গাপূজাকে সামনে রেখে এরিমধ্যে নান্দাইলে মন্ডপে মন্ডপে প্রতিমা তৈরির কাজ শেষ হয়েছে। রং তুলি দিয়ে মনের মাধুুরী মিশিয়ে প্রতিমা তৈরি করছেন কারিগররা।
এ বছর করোনাভাইরাসের কারণে সীমিত আয়োজনে অনুষ্ঠানের ব্যবস্থা এবং সেইসাথে সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যবস্থাও নেওয়া হয়েছে।
নান্দাইল পৌরসভার নারী জাগরনী সংঘের সভাপতি মিতু দত্ত জানান,
সকল অশুভ শক্তি মোকাবেলা করে শান্তির পথে এগিয়ে যাওয়াই আমাদের লক্ষ্য।
নান্দাইল উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক উত্তম কুমার সাহা জানান,নান্দাইল উপজেলায় এ বছর ১৩টি ইউনিয়ন ও পৌরসভা মিলিয়ে ২৫টি মন্ডপে পূজা উদযাপন করা হচ্ছে। তার মধ্যে পৌর এলাকায় ৯টি ও ইউনিয়ন পর্যায়ে ১৬টি পূজা মন্ডপে পূজা উদযাপন করা হবে।
নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) শোভন রাংসা জানান,নান্দাইলে ২৫টি পুজামন্ডপের জন্য সরকারীভাবে ১২.৫ মে:টন চাল এবং  প্রতিটি মন্ডপের জন্য বরাদ্ব দেওয়া হয়েছে ৫ শত কেজি চাল।
তিনি বলেন,শান্তিপূর্ণ পরিবেশে পূজা উদযাপনের জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকল ধরনের নিরাপত্তা ব্যাবস্হা এবং পুলিশ টহল জোরদার করা হয়েছে।