সুনামগঞ্জ সদর উপজেলায় এক ঘন্টার ভাইস চেয়ারম্যান হলেন তাজিন

প্রকাশিত: ৫:৫০ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০২০
24 Views
আল হাবিব, সুনামগঞ্জ প্রতিনিধি :
নারীর প্রতি সহিংসতা রোধে, নারীবান্ধব উপজেলা হিসেবে গড়ে তুলতে এবং নারীর উন্নয়নে কাজ করতে এক ঘণ্টার জন্য সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের প্রতীকী ভাইস চেয়ারম্যান হয়ে ছিল সুনামগঞ্জ সরকারি কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্রী তাজকিয়া হক তাজিন।
বৃহস্পতিবার বিকেলে সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানের কার্যালয়ে এক ঘণ্টার জন্য প্রতীকী উপজেলা ভাইস চেয়ারম্যান হিসেবে তাজিন  ভাইস চেয়ারম্যান আবুল হোসেনের কাছ থেকে দায়িত্ব বুঝে নেয়। পরে তাকে ফুল দিয়ে বরণ করে নেন এক ঘন্টার জন্য (প্রতীকী) সাবেক ভাইস চেয়ারম্যান আবুল হোসেন।
এর উদ্দেশ্য হিসেবে জানা যায়, কন্যাশিশু দিবস উপলক্ষে নারীর ক্ষমতায়নের জন্য বেসরকারি সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল ও ন্যাশনাল চিল্ড্রেন ট্রান্সফোর্সের (এনসিটিএফ) উদ্যোগে উপজেলার ৯ টি ইউনিয়ন ও একটি পৌরসভাকে নারীবান্ধব করতে ও নারীর প্রতি সহিংসতা রোধে প্রতীকী উপজেলা ভাইস চেয়ারম্যান হিসেবে সুপারিশ মালা তুলে ধরেন তাজকিয়া হক তাজিন। একইসঙ্গে এক ঘণ্টায় উপজেলা পরিষদের বিভিন্ন কাজ করার পাশাপাশি তদারকিও করেন তিনি। সে ন্যাশনাল চিল্ড্রেন ট্রান্সফোর্স (এনসিটিএফ) জেলা শাখার যুগ্ম-সম্পাদক।
অনুষ্ঠানে প্রতীকী উপজেলা চেয়ারম্যানের সঙ্গে বাল্যবিয়ে, নারী নির্যাতনসহ নারী প্রতি সব ধরনের সহিংসতা রোধে আলোচনা করা হয়। এ সময় প্রতীকী চেয়ারম্যানের দেওয়া বিভিন্ন সুপারিশ আমলে নিয়ে কাজ করার আশ্বাস দেন সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবুল হোসেন।
এ সময় উপস্থিত ছিলেন সাংবাদিক দেওয়ান গিয়াস চৌধুরী, সুনামগঞ্জ জেলা এনসিটিএফের সাবেক সভাপতি ও কেন্দ্রীয় এইচ বিডির কেন্দ্রীয় কমিটির সদস্য ফারজিয়া হক ফারিন, এনসিটিএফের ডিস্ট্রিক্ট ভলেন্টিয়ার শফিুকল ইসলাম ও প্রিয়াঙ্কা কর।
এক ঘণ্টার প্রতীকী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তাজকিয়া হক তাজিন তার ভাইস চেয়ারম্যান হওয়া নিয়ে বলেন, নারীর অধিকার নিয়ে কাজ করা খুব জুরুরী একই সাথে তাদের নিজস্ব নিরাপত্তার জন্য আত্বরক্ষা মূলক প্রশিক্ষণ দেয়া প্রয়োজন। মেয়েরা যাতে অল্প বয়সে অষ্টম বা নবম শ্রেণীতে ওঠে পড়াশোনা না ছেড়ে দেয় সে দিকে বিশেষ ভাবে খেয়াল রাখতে হবে। নারীরা শিক্ষিত না দেশ  উন্নত হবে না। কোনও একদিন আমিও পূর্ণ দায়িত্ব নিয়ে বসতে পারি এই চেয়ারে।
সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবুল হোসেন বলেন, নারীবান্ধব উপজেলা ও নারীর প্রতি সহিংসতা রোধে কাজ করবো। এখানে যে সকল প্রস্তাবনা ওঠে এসেছে এ গুলো আমি উর্দ্বতন কতৃপক্ষের সাথে আলোচনা করে বাস্তবায়নের জন্য বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করবও।
##