নকলায় বিশ্ব ডায়াবেটিস দিবস-২০২০ পালিত

প্রকাশিত: ৮:২৩ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০২০

মো. মোশারফ হোসাইন, শেরপুর প্রতিনিধি:

‘ডায়াবেটিস সেবায় পার্থক্য আনতে পারেন নার্সরাই’ এ প্রতিপাদ্যকে ধারন করে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব ডায়াবেটিস দিবস-২০২০ পালিত হয়েছে। এর অংশ হিসবে ১৪ নভেম্বর শনিবার সকাল ১১টার দিকে বিশ্ব ডায়াবেটিস দিবস পালন উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদপ্তরাধীন নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের আয়োজনে এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রচারনায় শেরপুর জেলার নকলা উপজেলায় সচেতনতা মূলক বর্ণাঢ্য শোভাযাত্রা করা হয়।

উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডা. মোহাম্মদ গোলাম মোস্তফার নেতৃত্বে অনুষ্ঠিত শোভাযাত্রার অগ্রভাগে ছিলেন- মেডিকেল অফিসার ডা. তাশিরাতুল জান্নাত রুহি, ডা. তানজিলা মাহবুব, ডেন্টাল সার্জন ডা. এ.কে.এম নাজমুস সাকিব, মেডিকেল টেকনোলজিষ্ট আবু কাউছার বিদ্যুৎ, সেনেটারী ইন্সপেক্টর (এসআই) হাসান ফেরদৌস আলমসহ অনেকে। তাছাড়া নকলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ইন্সপেক্টর, ইন্সপেক্টর ইনচার্জ, সহকারী ইন্সপেক্টর, নার্সগন, সিএইচসিপি ও বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন ঔষধ কোম্পানির প্রতিনিধিগন, স্থানীয় সাংবাদিকগন ও এলাকার গন্যমান্যরা এ শোভাযাত্রায় অংশ নেন।

উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডা. মোহাম্মদ গোলাম মোস্তফা বলেন, সারাবিশ্বে ডায়াবেটিস দিন দিন মহামারি আকার ধারণ করেছে। এ রোগ আজীবনের। একবার হলে তা কখনো সারে না। তবে সচেতনতার মাধ্যমে এ রোগ নিয়ন্ত্রণে রাখতে পারলে সুস্থ স্বাভাবিক জীবন যাপন করা সম্ভব বলে তিনি জানান। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রনে রাখতে সবার আগে দরকার সচেতনতা, এমনটাই জানান চিকিৎসকরা।